শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
করোনা সমালোচনার মধ্যেই জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে পদ পাচ্ছে চীন
আন্তর্জাতিক ডেস্ক :
০৫ এপ্রিল, ২০২০ ১০:৪০:২৮
প্রিন্টঅ-অ+


দীর্ঘদিন ধরে মানবাধিকার লঙ্ঘনের গুরুতর সব অভিযোগ থাকলেও এবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বড় পদ পেতে যাচ্ছে চীন। চীনা মন্ত্রী জিয়াং দুয়ানকে কাউন্সিলে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রতিনিধি নিযুক্ত করা হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন অঞ্চলে তার মতো প্রতিনিধি রয়েছেন মোট পাঁচজন।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো ধরা পড়ে নভেল করোনাভাইরাস। এরপর দ্রুতই বিস্তার লাভ করে সারাদেশে, ধীরে ধীরে তা ছড়িয়েছে প্রায় পুরো বিশ্বেই। চীনে এপর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৩২৬ জন, আক্রান্ত ৮১ হাজার ৬৩৯ জন। তবে পশ্চিমা বিশ্বের অভিযোগ, চীন প্রকৃত সংখ্যা আড়াল করছে। এটি সরকারি হিসাবের চেয়ে কয়েকগুণ বেশি হতে পারে।

সম্প্রতি ফাঁস হওয়া মার্কিন গোয়েন্দাদের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, চীনা কমিউনিস্ট পার্টি প্রকৃত মৃতের সংখ্যা নিয়ে মিথ্যা বলছে। গত সপ্তাহেই এ নিয়ে অত্যন্ত গোপনীয় একটি প্রতিবেদন হোয়াইট হাউসে পাঠানো হয়েছে।

এছাড়া, চলতি বছরের শুরুতেই আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) তাদের বার্ষিক প্রতিবেদনে অভিযোগ তুলেছে, চীন তাদের কূটনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা ব্যবহার করে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। নিজেদের আধিপত্য বাড়াতে বেইজিং আন্তর্জাতিক সংস্থাগুলোতে অবস্থান জোরদারের প্রক্রিয়া চালাচ্ছে।

৬৫২ পাতার এক বিশাল প্রতিবেদনে সংস্থাটির নির্বাহী পরিচালক কেনেথ রথ বলেন, বেইজিং স্থানীয় সমালোকদের চাপে রেখেছে। চীন সরকার সেই প্রভাব এবার সারাবিশ্বেই ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে। এটি এখনই যদি টেনে ধরা না যায় তবে ভবিষ্যতে চীনাদের আর কেউই আটকাতে পারবে না। এতে আন্তর্জাতিক মানবাধিকার ব্যবস্থা এতটাই দুর্বল হয়ে যাবে যে, তার আর সরকারের ওপর চাপ দেয়ার ক্ষমতা থাকবে না।

সূত্র: ডেইলি মেইল



আমার বার্তা/০৫ এপ্রিল ২০২০/জহির



 


আরো পড়ুন