শিরোনাম :

  • আজ সারাদেশেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা বঙ্গবন্ধুর ছবিযুক্ত স্মারক ডাক টিকিট অবমুক্ত করল জাতিসংঘ ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব ফিরিয়ে দিল ভারত-চীন ৬০ লাখ ছাড়াল করোনা আক্রান্তের সংখ্যা, সুস্থ ২৬ লাখ
লকডাউন শিথিল হচ্ছে নিউ সাউথ ওয়েলসে
আন্তর্জাতিক ডেস্ক :
১০ মে, ২০২০ ১০:৩০:০১
প্রিন্টঅ-অ+


অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় অঙ্গরাজ্য নিউ সাউথ ওয়েলসে আগামী ১৫ মে থেকে লকডাউন শিথিল করা হচ্ছে। রোববার এক বিবৃতিতে নিউ সাউথ ওয়েলসের মেয়র জানিয়েছেন, সেখানে রেস্টুরেন্ট, খেলার মাঠ এবং ক্যাফে খুলে দেওয়া হবে।

আগামী শুক্রবার থেকেই ওই অঙ্গরাজ্যে লকডাউন শিথিল হচ্ছে। সেখানে করোনার প্রকোপ কমতে থাকায় কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়েছে।

ওই অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অন্যান্য অঙ্গরাজ্যের তুলনায় অনেক বেশি। বিশেষ করে অস্ট্রেলিয়ায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর ৪৫ ভাগই ওই অঙ্গরাজ্যের।

তবে গত কয়েকদিনে সেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা একেবারেই কমে গেছে। শুক্রবার ওই অঙ্গরাজ্যে ১০ হাজার মানুষের দেহে করোনার টেস্ট করা হয়েছে। এর মধ্যে মাত্র দু'জনের শরীরে করোনার উপস্থিতি ধরা পড়েছে।

রোববার ওই অঙ্গরাজ্যের মেয়র গ্লাডিস বেরেজিকলিয়ান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, আমরা লকডাউন শিথিল করছি তার মানে এই নয় যে, ভাইরাসের ঝুঁকি কমে গেছে বা ভাইরাস আর প্রাণঘাতী নয়। বরং আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি বলেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী ১৫ মে থেকে রেস্টুরেন্ট, ক্যাফে খুলে দেওয়া হবে এবং একে অন্যের বাড়িতে যাওয়ার অনুমতি পাবেন। বাইরে একসঙ্গে ১০ জন সমবেত হতে পারবেন এবং যে কারো বাসায় পাঁচজন বেরাতে যেতে পারবেন।

আগামী শুক্রবার থেকেই বিভিন্ন প্রার্থনার স্থান খুলে দেওয়া হবে। এছাড়া আগে বিয়ের অনুষ্ঠানে মাত্র দু'জন অতিথি উপস্থিত থাকতে পারত। এখন একসঙ্গে ১০ জন অতিথি অংশ নিতে পারবেন। অপরদিকে শেষকৃত্য অনুষ্ঠানে ২০ জন সমবেত হতে পারবেন।

আগামী সোমবার থেকে সেখানকার সব স্কুল খুলে দেওয়া হবে। শুরু থেকেই ওই অঙ্গরাজ্যে কঠোর বিধি-নিষেধের কারণে পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে।



আমার বার্তা/১০ মে ২০২০/জহির


আরো পড়ুন