শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আফগানিস্তানে সংগঠিত হতে পারে আল-কায়দা: যুক্তরাষ্ট্রের জেনারেল
২৯ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৪:১৯
প্রিন্টঅ-অ+

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণের পর সেখানে লুকিয়ে থাকা জঙ্গি সংগঠন আল-কায়েদা আবারও সংগঠিত হতে পারে এবং যুক্তরাষ্ট্রে হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের জেনারেল মার্ক মিলি।


মঙ্গলবার দেশটির সিনেটে এক শুনানিতে মার্ক মিলি বলেন, আগস্টে সৈন্য প্রত্যাহারের পর আফগানিস্তানে এত দ্রুত আশরাফ ঘানির সরকারের পতন অবাক করেছে যুক্তরাষ্ট্রকে।


তিনি বলেন "তালেবান মুখে যা-ই বলুক না কেন, তারা যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলায় জড়িত আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেনি।" এজন্য তালেবান নিয়ন্ত্রণের পর আফগানিস্তানে আল কায়েদার সংগঠিত হওয়া অনেকটাই সহজ হবে।


এর আগে যুক্তরাষ্টের প্রেসিডেন্ট জো বাইডেন তার বক্তব্যে বলেছিলেন “আফগানিস্তানে সন্ত্রাসী সংগঠন নির্মূল করা হয়েছে।“ এই বক্তব্যের বিরোধীতাও করেন জেনারেল মিলি। 


বলেন, তালেবানকে এখনও কঠোর নজরদারির মধ্যে রাখতে হবে। আর এজন্য আড়াই হাজার সৈন্যকে আফগানিস্তানে রাখার পরামর্শ দেন তিনি। 


আফগান যুদ্ধে নাটকীয় পরাজয় এবং বিশৃঙ্খলাপূর্ণ সৈন্য প্রত্যাহার ঘিরে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এমনকি অনেকেই তার বিচক্ষণতা এবং পররাষ্ট্রনীতির দক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছেন।


সূত্র: বিবিসি


 

আরো পড়ুন