শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
আরব আমিরাতের প্রেসিডেন্টের দাফন সম্পন্ন
১৪ মে, ২০২২ ১৫:১৪:২৯
প্রিন্টঅ-অ+


সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এবং আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের দাফন সম্পন্ন হয়েছে। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম এ তথ্য নিশ্চিত করেছে।

খবর খালিজ টাইমসের।

শুক্রবার (১৩ মে) বাদ মাগরিব আবুধাবির আল বাতিন কবরস্থানে জায়েদ আল নাহিয়ানকে দাফন করা হয়। দাফনের আগে আমিরাতের প্রতিটি মসজিদে তার গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে আবুধাবির শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবুধাবির প্রধান মসজিদে তার বাবা খলিফা বিন জায়েদের জানাজায় অংশ নেন। এ সময় প্রয়াত প্রেসিডেন্টের পরিবারের অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

শুক্রবার ৭৩ বছর বয়সে মারা যান আবুধাবির শাসক খলিফা বিন জায়েদ। তার প্রেসিডেন্টের মৃত্যুতে দেশজুড়ে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক পালিত হবে। অর্ধনমিত রাখা হবে জাতীয় পতাকা। ফেডারেল ও স্থানীয় পর্যায়ের সংস্থাসহ সরকারি-বেসরকারি সেক্টরে মন্ত্রণালয়গুলো বন্ধ থাকবে।

১৯৪৮ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন খলিফা বিন জায়েদ। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট ছিলেন। ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে প্রেসিডেন্টের পাশাপাশি আবুধাবির শাসকের দায়িত্ব পালন করছিলেন।

খলিফা বিন জায়েদ তার পিতা প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন। ১৯৪৮ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন তিনি। সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন খলিফা বিন জায়েদ।


আরো পড়ুন