শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
কতইনা সুন্দর আমার প্রিয় নবী
মুহাম্মাদ আবূ মূসা কাসেমী
১৯ অক্টোবর, ২০২১ ২০:১৬:৫১
প্রিন্টঅ-অ+

আসমান সুন্দর, যমীন সুন্দর, ফল সুন্দর, ফুল সুন্দর, এরচেয়েও অধিক সুন্দর, আমার প্রানের নবী। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর দুধমা মা হালিমা। ভাগ্যবতি স্বপনময়ী এক মা। সুদূর তায়েফ থেকে আরো দশজন নারীর সঙ্গে মক্কায় আসেন প্রতিপালনের জন্য সন্তান লাভের আশায়। দুর্বল বাহনের কারণে মক্কায় আসতে সবার পেছনে পড়ে যান। ফলে নারীরা মক্কায় এসে দেখে শুনে ভালো ভালো ধনাট্য পরিবার থেকে  আপন আপন সন্তান নিয়ে নেন। যার কাছে থেকে পাওয়া যাবে সম্মান ও সম্পদ। এমন আশা নিয়েই তারা মক্কায় আসতো। 


একে একে সব শিশুদেরই সবাই নিয়ে নিলো। বাকি থাকলো, এতিম ঘরের এক পুত্র সন্তান, যার নাম বালক মুহাম্মাদ। ভাগ্যবতি মা হালিমা দেখলেন, সন্তান না নিয়েই ফিরে যাবো, না এই এতীম সন্তান নিয়ে যাবো। স্বামীর সঙ্গে পরামর্শ করলেন। স্বামী বললেন, এই এতীম পুত্রধনকেই নিয়ে নাও, হতে পারে আল্লাহ এতেই আমাদের জন্য বরকত রেখেছেন, বাস্তবেও তা-ই হলো।


মা হালিমা বলেন, আমি বাচ্চাটির দিকে একবার তাকালাম। বাচ্চাটি আমাকে দেখে মুচকি হাসলো, এতে আমার মন ভরে গেলো। আমার স্বামীও দেখে আনন্দে আত্মহারা হয়ে  গেলো। মা হালিমা যেনো মনে মনে বলতে লাগলেন, আমরা গ্রামে থাকি, এতো সুন্দর বাচ্চা আর দেখিনি। 


মা আমিনা একজন মহীয়সী নারী। মা হালিমাকে বললেন, তুমিতো গ্রামে থাকো, আর আমি শহরে থাকি। আমি কোনো শহরে এতো সুন্দর বাচ্চা দেখিনি। 


আবদুল মুত্তালিব নবীজীর সম্মানিত দাদা। তিনি বললেন, তুমিতো এক শহরে থাকো। আর আমি দেশে দেশে ঘুরে বেড়াই। আমিতো কোনো দেশে এতো সুন্দর বাচ্চা দেখিনি। জিবরাইল আলাইহিস সালাম। যেনো তিনি বললেন, আবদুল মুত্তালিব, সারা দেশে ঘুরেন। আর আমি সারা দুনিয়ায় ঘুরি। আমি দুনিয়ার কোথাও এতো সুন্দর বাচ্চা দেখিনি। আল্লাহ রাব্বুল আলামীন। যেনো তিনি বললেন, জিবরাইল, আপনিতো সারা দুনিয়ায় ঘুরেন। আর আমি সারা দুনিয়ার সবকিছুর খালেক। আমি, আমিতো সারা দুনিয়ায় এতো সুন্দর বাচ্চা পাঠাইনি। যেনো সবাই বলছেন, কতইনা সুন্দর আমাদের নবী মুহাম্মাদ!


লেখক : শায়খুল হাদীস, জামিয়া আফতাব নগর, ঢাকা


 


 

আরো পড়ুন