শিরোনাম :

  • সৌম্যর ব্যাটে বাংলাদেশ ‘এ’ দলের জয়বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম আর নেই‘বন্দুকযুদ্ধে’ খিলগাঁওয়ে নিহত ১গোলাম সারওয়ারের মৃত্যুতে বিভিন্ন মহলের শোকশিবপুরে বাস-মাইক্রোবাস সংঘর্ষ, নিহত ৩
বিত্তবান হতে চাইলে যে অভ্যাসগুলো ত্যাগ করতে হবে
১৫ মে, ২০১৮ ১২:১২:৪১
প্রিন্টঅ-অ+


আপনি যদি বিত্তবান হতে চান, তাহলে এখন থেকেই সাবধান হয়ে যান। কারণ এই সমস্ত অভ্যাস বর্জন না করলে আপনি আর্থিক ক্ষতির সম্মুখীন হতে চলেছেন খুব শীঘ্রই। টাকা রোজগারের জন্য আমরা অনেক কঠিন কাজই করি। শ্রম এবং ভাগ্য এই দুটি বিষয় একসঙ্গে আপনাকে সমর্থন যদি না করে তাহলে চেষ্টা করলেও আপনি বড়লোক হতে পারবেন না। আর সেই সঙ্গে যদি থাকে এই সমস্ত অভ্যেস। নীতি শাস্ত্র অনুযায়ী, এই সমস্ত অভ্যেস যদি আপনার থাকে, তাহলে টাকাপয়সা থাকলেও আপনার পকেট থেকে বেরিয়ে যাবে টাকা খুব সহজেই। জেনে নিন অভ্যেসগুলি কি?

১. আলস্য : নীতিশাস্ত্র অনুযায়ী, যদি আপনি কুঁড়ে হন। তাহলে আপনি কখনই বড়লোক হতে পারবেন না। বক্তব্যটি হল, যে পরিশ্রম করবে না, সে কোন ভাবেই টাকা রোজগার করতে পারবে না।

২. নারীদের দিকে কুনজরে তাকানো : নারীদের দিকে যেসমস্ত ব্যক্তি কুনজরে তাকান, তাদের উন্নতি হওয়া খুবই কষ্টসাধ্য। টাকাপয়সার দেবী লক্ষী ঠাকুরও মহিলাদেরকে অসম্মান করার বিষয়টি মেনে নেন না। তাই যেসমস্ত ব্যক্তি অসম্মান করে মহিলাদেরকে। তাদের কপালে লক্ষী প্রাপ্তি হয়না।

৩. বিকেলে ঘুমানো উচিত নয় : সকাল থেকে বিকেলই মানুষের কাজের সময়। আর সেই সময়টিই যদি কেউ ঘুমিয়ে কাটিয়ে দেয়, তাহলে সে যাই-ই করুক। টাকা রোজগার করা তার পক্ষে সম্ভব নয়। একই সঙ্গে সকালে দেরিতে ঘুম থেকে উঠাও ছাড়তে হবে।

৪. অপব্যয় : বিত্তবান হতে চাইলে আপনাকে অবশ্যই মিতব্যয়ী হতে হবে। বিরত থাকতে হবে অপব্যয় থেকে। তবে বেশি মিতব্যয়ী হতে গিয়ে কিপটে স্বভাবের হওয়া মোটেই উচিত নয়। এতে হিতে বিপরীত হতে পারে।



 



আমার বার্তা/১৫ মে ২০১৮/জহির



 


আরো পড়ুন