শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
তেজপাতা দিয়ে যেভাবে দাঁত ঝকঝকে করবেন
আমার বার্তা ডেস্ক :
১৭ নভেম্বর, ২০১৮ ১১:৪১:৫৬
প্রিন্টঅ-অ+


আপনার সমস্ত মুখের সৌন্দর্য নষ্ট করতে দুই পাটি হলদেটে দাঁতই যথেষ্ট। দাঁতের যত্নে অনেকটা সময় ব্যয় করে, দামী টুথপেস্ট ব্যবহার করে, নামী চিকিৎসকের পরামর্শ নিয়েও অনেক সময় কাজ হয় না। তবে আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে পরিচিত একটি পাতা। সবার রান্নাঘরেই থাকে তেজপাতা। এই তেজপাতার ব্যবহারেই পেতে পারেন ঝকঝকে সুন্দর দাঁত। কিভাবে? চলুন জেনে নেই-

যা লাগবে: তেজপাতা ৪টি, কমলা লেবু বা পাতি লেবুর খোসা (তেজপাতার সম পরিমাণ), মুখে দুর্গন্ধের সমস্যা বা মাড়িতে ব্যথা থাকলে লবঙ্গ ২-৩টি।

প্যাক তৈরির পদ্ধতি: প্রথমে তেজপাতা বেটে নিন বা মিহি গুঁড়া করে নিন। কমলা লেবু বা পাতি লেবুর খোসা শুকিয়ে লবঙ্গের সঙ্গে মিশিয়ে গুঁড়া করে নিন। এবার এসব উপকরণের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। মনে রাখবেন, ফলের খোসা অবশ্যই শুকিয়ে নিতে হবে। কারণ, কাঁচা অবস্থায় এগুলো দাঁতের ক্ষতি করতে পারে।

ব্যবহার বিধি: এই গুঁড়াটি সামান্য পানির সঙ্গে মিশিয়ে সপ্তাহে ৩ দিন অন্তত একবেলা দাঁত মাজুন। রোজ মাজার প্রয়োজন নেই, এতে দাঁতের ক্ষতি হতে পারে। দাঁতের হলদে ভাবের ওপর নির্ভর করবে, সপ্তাহে দুদিন না তিনদিন ব্যবহার করবেন। আপনার দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।



আমার বার্তা/১৭ নভেম্বর ২০১৮/জহির


আরো পড়ুন