শিরোনাম :

  • বিভীষিকাময় ২১ আগস্ট আজ দেশে ফিরেছেন ১৬৬৭০ হাজি মক্কায় আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু প্রথম দিনই মিডিয়া সেশনে আসবেন দুই নতুন কোচ আজ নায়করাজের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী
টাকা বাঁচানোর উপায়
আমার বার্তা ডেস্ক :
২৩ জানুয়ারি, ২০১৯ ১০:৩২:৪৫
প্রিন্টঅ-অ+


আয়ের পরিমাণ কম নয় আবার ব্যয়ের পরিমাণও খুব বেশি নয় অথচ মাস শেষে হাতে টাকা থাকছে না একদমই। জমানো তো দূরের কথা, খরচের টাকায়ই টান পড়ছে। এ যেন সবারই পরিচিত সমস্যা। নানাভাবে টাকা বাঁচানোর চেষ্টা করেও মাস গেলেই পকেট গড়ের মাঠ হয়ে পড়ে! এই সমস্যা থেকে মুক্তি পেতে আর খরচের হাত থেকে কষ্টের টাকা কিছুটা হলেও বাঁচাতে চাইলে মেনে চলুন এই উপায়গুলো-

প্রথমেই মনে রাখতে হবে, আয়ের একটা নির্দিষ্ট অংশ প্রতি মাসেই জমাতে হবে আপনাকে, সংখ্যায় তা যত কমই হোক না কেন। তাই মাসের শুরুতে নিজের বাজেট বুঝে আগেই ব্যাঙ্কে রাখুন সেই পরিমাণ টাকা। বিশেষ পরিস্থিতি ছাড়া কোনোভাবেই এই নিয়মের ব্যত্যয় চলবে না।

বিমার নানা স্কিম, নিয়ম ও পদ্ধতি নিয়ে সবাই যে খুব অবগত থাকবেন এমন নয়। আমরা অনেক সময় বুঝে উঠতেই পারি না বাজারচলতি কোন স্কিম ভালো। তাই ভুল বিনিয়োগ বা বিনিয়োগের প্রয়োজনিয়তা বুঝতে না পেরে আমরা ভুল জায়গায় বিনিয়োগ করি। তাই কোনো বিমা করানোর আগে বা বিনিয়োগের আগে পরামর্শ নিন বিশেষজ্ঞের।

কিছু একটা কিনতে খুব ইচ্ছা করছে কিন্তু এখনই দরকার নেই এমন যদি হয় তবে ‘৭২ আওয়ার টেস্ট’ কাজে লাগান। এটি কী? মনোবিদদের মতে, কিছু কিনবেন ভাবা ও কেনার মধ্যে ৭২ ঘণ্টা সময় রাখুন। যদি তিনদিন পরেও সেই জিনিসটি কেনার ইচ্ছা বজায় থাকে, তবেই সেটি কিনুন।

মাসের শুরুতেই খরচের একটা তালিকা বানান। কোন খাতে কত টাকা খরচ করবেন তাও ঠিক করে রাখুন। সেই অনুযায়ী খরচ করুন মাসের প্রথম থেকে।



আমার বার্তা/২৩ জানুয়ারি ২০১৯/জহির


আরো পড়ুন