শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
শিশুর ডায়াপার কেনার আগে যে বিষয়গুলো খেয়াল করবেন
আমার বার্তা ডেস্ক :
৩১ মার্চ, ২০১৯ ১০:৩৯:০৭
প্রিন্টঅ-অ+


শিশুর জন্য সঠিক ডায়াপার কিনতে হলে আপনাকে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। শিশুর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার ব্যবহারযোগ্য ডায়পারও পাল্টাতে থাকে। এই পরিবর্তনগুলো লক্ষ রাখা দরকার এবং সেভাবেই কেনাকাটা করা দরকার। জেনে নিন ডায়াপার কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল করবেন-

মাপ : প্রথম কয়েক সপ্তাহ পরে ১ নম্বর সাইজ দিয়ে শুরু করুন। ডায়াপারের মাপ শিশুর বয়সের সঙ্গে সঙ্গে পাল্টাতে থাকে এবং বিভিন্ন ব্রান্ডের ক্ষেত্রে বিভিন্ন হয়। ডায়াপারে ছিদ্র আছে কিনা বা সেটি ভিজে যাচ্ছে কিনা সেদিকে লক্ষ রাখুন। ডায়াপার ঠিকমতো ফিট না হলে এই সমস্যা হয়। শিশুর বেড়ে ওঠার সাথে সাথে তার প্রয়োজন অনুসারে ডায়াপারের মাপ পাল্টাতে থাকুন।

ধরন : ডায়াপারের বিভিন্ন বৈশিষ্ট্য আছে। কিছু কিছু ডায়াপারের মধ্যে সব প্রয়োজনীয় বৈশিষ্ট্য আছে, আবার কয়েকটিতে কিছু কমতি আছে। শিশু বড় হওয়ার সাথে সাথে তার ডায়াপারের মাপ এবং ধরণ পাল্টানো দরকার। সদ্যোজাতদের জন্য তৈরি করা ডায়াপার শিশুর ব্যবহারের উপযোগী করার জন্য কোমল রাখা হয় আবার শিশুর বয়স একটু বাড়লে কাপড়ের ডায়াপার ব্যবহার করতে পারেন। কাপড়ের ডাোপার, আগে থেকে ভাঁজ করা ডায়াপার, ভাঁজ না করা ডায়াপার, একবার মাত্র ব্যবহার করার মতো ডায়াপার, এবং পুনরায় ব্যবহার করার মতো ডায়াপার এগুলো হলো সবথেকে প্রচলিত ডায়াপার।

কাপড়ের ডায়পার : যদি আপনি কাপড়ের ডায়াপার ব্যবহার করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, শিশুর ত্বকে গুটি হওয়ার সম্ভাবনা কম থাকে, অতএব আপনি ঠিক সিদ্ধান্তই নিয়েছেন। কাপড়ের ডায়াপার শুধু আরামদায়কই নয় এটি পরিবেশকে প্লাস্টিক দূষণ থেকেও বাঁচায়।

আগে থেকে ভাঁজ করা ডায়পার : আগে থেকে ভাঁজ করা ডায়াপার আপনার কাজকে সহজ করে দেয়। আপনাকে শুধু ডায়াপারটি অন্তর্বাসের মতো করে শিশুকে পরিয়ে দিতে হয় এবং ভাঁজ দুটিকে বেঁধে দিতে হয়।

ভাঁজ না করা ডায়াপার : এগুলোকে হাতে ভাঁজ করে ডায়াপারের মতো আকৃতির করে নিতে হয়। আগে থেকে করে রাখা চিহ্ন দেখে ভাঁজ করে নিন এবং সহজেই আপনার বাচ্চাকে পরিয়ে দিন।

একবার ব্যবহার করার ডায়াপার : এই ডায়াপার ব্যবহার করলে ব্যবহৃত ডায়াপার সময়ে সময়ে পরিষ্কার করার হাত থেকে মুক্তি পাওয়া যায়। তবে এই ডায়াপারগুলো সস্তা উপাদান দিয়ে তৈরি করা হয় যে কারণে শিশুর ত্বকে গুটি ও জ্বালা হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

পুনরায় ব্যবহার করার মতো ডায়াপার : এই ডায়পারগুলো তৈরি করা হয় এগুলোর উপযোগিতাকে মাথায় রেখে এবং নষ্ট না করে দীর্ঘ সময় ব্যবহার করার উদ্দেশ্যে। এগুলো বেশিরভাগ সময়ই ভালো উপাদান দিয়েই তৈরি করা হয়, বেশ টেকসই হয় এবং বেশ আকর্ষক রঙেও পাওয়া যায়। এগুলো নিত্য পরিস্কার করার জন্য তৈরি থাকতে হবে, সুতরাং আপনার হাত নোংরা করার থেকে রেহাই পাবেন না।

বিভিন্ন ব্র্যান্ডের ডায়াপার : বাজারে বিভিন্ন কোম্পানির ডায়াপার পাওয়া যায়, কিন্তু সঠিক এবং উপযোগী একটিকে খুঁজে বের করা দরকার। যেহেতু শিশুর ত্বক সংবেদনশীল, তাই এক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। একটু যাচাই করে দেখুন, কিন্তু সতর্কতার সঙ্গে, যাতে আপনার শিশুর কোনো ক্ষতি না হয়। প্রথম সপ্তাহের জন্য বিভিন্ন ব্র্যান্ডের জিনিস ব্যবহার করে দেখুন কোনটি সবথেকে সুবিধাজনক মনে হয়। যদি আপনি একটি নির্দিষ্ট ব্র্যান্ড পছন্দ করে থাকেন, সেই ব্র্যান্ডটিই ব্যবহার করতে থাকুন।



আমার বার্তা/৩১ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন