শিরোনাম :

  • ব্যালন ডি অর দৌড়ে মেসি-রোনালদো-ফন ডাইক, নেই মদ্রিচ-নেইমার বোর্ডের অনির্ধারিত জরুরি সভায় কী হবে আজ? ঐক্যফ্রন্টের সমাবেশ স্থগিত তবুও সোহরাওয়ার্দী উদ্যানের গেটে তালা! কানাডায় নির্বাচনে এগিয়ে জাস্টিন ট্রুডোর দল কুমিল্লায় বৃক্ষবিষয়ক ‘৯০ মিনিট স্কুলিং’ অনুষ্ঠান ৮ নভেম্বর
কাজের চাপে অবসাদে ভুগছেন?
আমার বার্তা ডেস্ক :
০৩ এপ্রিল, ২০১৯ ১০:৫০:৫৫
প্রিন্টঅ-অ+


ঘরে আর বাইরে সমানভাবে বাড়ছে কাজের চাপ। অফিসের কাজ সামলে বাড়ির কাজ তো আছেই। এই অবস্থায় মানসিক অবসাদ আমাদের অনেককেই গ্রাস করে। মানসিক অবসাদ থেকে দেখা দেয় নানা ধরনের শারীরিক সমস্যা।

যেমন- অনিদ্রা, বদহজম। আর শরীর-মন ভালো না থাকলে যে কাজে মন বসবে না, তা আমরা সবাই জানি। তাই রইল মানসিক অবসাদ দূর করার কয়েকটা পরামর্শ-

১। সারাদিন যতটা সম্ভব সক্রিয় থাকুন। কুঁড়েমি করলে অবসাদ আরও পেয়ে বসবে আপনাকে। দিনে কিছুটা সময় অবশ্যই ব্যায়াম করুন। শরীর ফিট থাকলে অনেক চাপ সহ্য করে নিতে পারবেন।

২। নিজের ক্ষমতা সম্পর্কে সজাগ হোন। আপনার পক্ষে যতটা সম্ভব, ততটাই কাজ করুন। নিজের ক্ষমতার অতিরিক্ত কিছু করতে গেলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।

৩। অনেক কাজের চাপ সামলাতে গেলে কাজে মনোনিবেশ করা প্রয়োজন। এক কাজে মন না বসলে কাজে দেরি হয়ে যাবেই। তাই মনঃসংযোগ বাড়াতে নিয়মিত ধ্যান করুন।

৪। শরীর-মন ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। যতই কাজের চাপ বাড়ুক, দিনে অন্তত আট ঘণ্টা ঘুমোতেই হবে। এতে মন শান্ত থাকবে। কাজে মন দিতে পারবেন।

৫। ছুটির দিনে অফিসের কাজ থেকে সম্পূর্ণ দূরে থাকুন। সপ্তাহে একটা দিন একটু অলস ভাবেই কাটান। মন ফুরফুরে থাকবে।

৬। ঘাড়ের ওপর অনেক কাজ চেপে বসে থাকলে দিনের শুরুতেই পুরো দিনটা কী কী করবেন, তা মনে মনে ঠিক করে ফেলুন। সঠিক পরিকল্পনা মেনে এগোলে সব কাজই শেষ হবে।



আমার বার্তা/০৩ এপ্রিল ২০১৯/জহির


আরো পড়ুন