শিরোনাম :

  • কারওয়ান বাজারে পেট্রোবাংলা ভবনে আগুন আগামী সপ্তাহে নয়াদিল্লি যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ফার্মগেট-শুক্রাবাদসহ আশপাশের এলাকায় গ্যাস থাকবে না আজ পেট্রোবাংলা ভবনের আগুন নিয়ন্ত্রণে
টাক পড়া বন্ধ করবে জাফরান
আমার বার্তা ডেস্ক :
০১ অক্টোবর, ২০১৯ ১১:২২:৫২
প্রিন্টঅ-অ+


যেকোনো খাবারে শাহী স্বাদ আর গন্ধ আনতে ব্যবহার করা হয় জাফরান। সুগন্ধী এই মশলাটি আপনার চুলের জন্যও যে ভীষণ উপকারী সে কথা কি জানতেন? এক চিমটি জাফরানের মধ্যেই লুকিয়ে আছে ঝলমলে চুলের চাবিকাঠি। বিশেষ করে যাদের চুল উঠে টাক পড়ে যাচ্ছে, তাদের জন্য জাফরান খুবই উপকারী। পাশাপাশি খুশকি দূর করে স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখে জাফরান।

তাই টাক পড়াসহ চুলের অন্যান্য সমস্যা দূর করতে আস্থা রাখতে পারেন জাফরানে। জেনে নিন কিভাবে-

টাক পড়া বন্ধ করতে : জাফরানের অ্যান্টি অক্সিডেন্ট চুল পড়া দ্রুত বন্ধ করতে পারে। চুলের গোড়ায় গোড়ায় পুষ্টি পৌঁছে দিয়ে চুল মজবুত করে তোলে জাফরান, ফলে চুলের বৃদ্ধিও দ্রুত হয়।

যেভাবে ব্যবহার করবেন: কয়েকটি জাফরান অল্প দুধে ভিজিয়ে রাখুন। তাতে যোগ করুন অল্প যষ্টিমধু। মিশ্রণটি একটু চটকে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট চুলে আর স্ক্যাল্পে ভালো করে ঘষে মেখে নিন। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার করতে হবে।

খুশকি কমাতে : একটানা মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করলে খুশকি কমে বটে, কিন্তু চুলও খারাপ হয়ে যায়। বরং খুশকি কমাতে আস্থা রাখুন জাফরানে।

যেভাবে ব্যবহার করবেন: এক চিমটি জাফরান নিয়ে গুঁড়া করে নিন। তাতে মেশান এক গ্রাম গোলমরিচ গুঁড়া। এবার এই মিশ্রণটা ৫০ মিলি কোল্ড প্রেসড তিল তেলে মিশিয়ে দিন। মাঝারি আঁচে হালকা গরম করে চুলে আর স্ক্যাল্পে লাগান। কয়েকদিন নিয়মিত লাগালেই বিদায় নেবে খুশকি।

চুল ক্ষতিগ্রস্ত হলে : রোদ, দূষণ, কেমিক্যাল ট্রিটমেন্টের মতো নানা কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়ে রুক্ষ হয়ে যেতে পারে। ব্যবহার করুন জাফরান আর ফিরে পান চুলের হারিয়ে যাওয়া সুস্বাস্থ্য।

যেভাবে ব্যবহার করবেন: এক চা চামচ জাফরান একটু গুঁড়া করে নিয়ে আমন্ড অয়েল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটা হালকা আঁচে ৫ মিনিট গরম করুন। তারপর ঠান্ডা করে ঘরের তাপমাত্রায় এনে শিশিতে ভরে রেখে দিন। জাফরানের গুণ ধীরে ধীরে তেলে মিশতে শুরু করবে। এবার এই তেল অল্প করে নিয়ে চুলে আর স্ক্যাল্পে নিয়মিত মাখুন। এতে একদিকে যেমন চুল ধীরে ধীরে ক্ষতি কাটিয়ে উঠবে, তেমনি চুল পড়াও কমবে। প্রতিবার ব্যবহার করার সময় বোতলটা ঝাঁকিয়ে নেবেন।



আমার বার্তা/০১ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন