শিরোনাম :

  • সরকারের কাছে কবি নির্মলেন্দু গুণের আবেদন নিম্নবিত্তদের মাঝে মাস্ক বিতরণ ও বাজার তদারকি ভোক্তার বুড়িগঙ্গা-সদরঘাটের মাঝি-কুলি-দিনমজুরদের পাশে বিআইডব্লিউটিএ আমিরাতে নতুন ১০২ জন করোনায় আক্রান্ত, মোট ৫৭০
কখন মিষ্টি খেলে ওজন কমবে?
আমার বার্তা ডেস্ক :
২৪ নভেম্বর, ২০১৯ ১১:১০:৪২
প্রিন্টঅ-অ+


যারা ডায়েট করেন, তাদের কাছে মিষ্টি একটি দুষ্টু শব্দ। মানে তারা সব সময়ের জন্য মিষ্টি থেকে দূরে থাকতে চান। এর কারণ হলো ওজন বেড়ে যাওয়ার ভয়। ওজন কম রাখতে চাইলে মিষ্টি খাওয়া বাদ দিতে হবে- এটি যেন অলিখিত নিয়ম। কিন্তু এই নিয়ম মানতে কষ্ট হয় মিষ্টিপ্রেমী মানুষদের। প্রতিদিন অন্তত একটি মিষ্টি না খেলে মন ভরে না যাদের, তাদের জন্য তো মুশকিল হবেই!

আশার খবর হলো মিষ্টি খেয়েও ডায়েট করা সম্ভব। এই বিশেষ ধরনের ডায়েট প্ল্যানের নাম বিশেষজ্ঞরা দিয়েছেন এগ অ্যান্ড ডেসার্ট ডায়েট। এই ডায়েটের মূল উদ্দেশ্য শুধু ওজন কমানো নয়, বরং অকারণ খাওয়ার ইচ্ছেটাকে নিয়ন্ত্রণ করা। এর ফলে বেশ কিছুদিন পরে গিয়ে উপকার পাওয়া যায়।

এই ডায়েট প্ল্যানে বিশেষজ্ঞরা ব্রেকফাস্টেই মিষ্টি খেতে বলছেন। সকালে কোনো প্রোটিন-সমৃদ্ধ ডেসার্ট খেলে সারাদিনের খাই খাই ভাব অনেকটা নিয়ন্ত্রণে থাকে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

দুই দলের ওপর এই ডায়েট প্ল্যানের পরীক্ষা চালানো হয়। একদলকে স্বাভাবিক লো কার্বস ব্রেকফাস্ট দেওয়া হয়। অন্য দলকে শুধু একটা মিষ্টি অতিরিক্ত দেয়া হয়।

আট মাস পর দেখা যায় দুই দলই ওজন কমাতে সক্ষম হয়েছে। কিন্তু প্রথম দল পরের চার মাসে সেভাবে আর ওজন কমাতে পারেনি। তুলনায় বেশি ওজন কমিয়েছে মিষ্টি খাওয়া দলই। এই সমীক্ষা থেকেই মনে করা হচ্ছে যে ব্রেকফাস্টে ডেসার্ট খেলে তাতে ভবিষ্যতে উপকার পাওয়া যাবে।



আমার বার্তা/২৪ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন