শিরোনাম :

  • ১৫ আগস্টে শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধাবঙ্গবন্ধু হত্যাকাণ্ড পৃথিবীর সব থেকে নৃশংসতম হত্যাকাণ্ড : সেতুমন্ত্রীবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধাজাতীয় শোক দিবস আজ
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন অস্বচ্ছ ও ত্রুটিপূর্ণ : সুজন
২২ মে, ২০১৮ ১৩:৩৩:১৬
প্রিন্টঅ-অ+


সদ্যসমাপ্ত খুলনা সিটি কর্পোরেশন নির্বাচন অস্বচ্ছ ও ত্রুটিপূর্ণ এই নির্বাচনে কমিশন (ইসি) ব্যর্থ হয়েছে বলে মূল্যায়ন করেছে বেসরকারি গবেষণা সংস্থা সুশাসনের জন্য নাগরিক (সুজন)। আজ মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে গত ১৫ মে অনুষ্ঠেয় খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিজয়ীদের তথ্য উপস্থাপন ও সুজনের দৃষ্টিতে নির্বাচন শীর্ষক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করে সুজন।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, খুলনা নির্বাচনে ইসি ব্যর্থ হয়েছে। নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লার অর্জন খুলনায় ম্লান হয়েছে। ইসি প্রার্থীদের হলফনামা পর্যবেক্ষণ করেনি। রিটার্নিং কর্মকর্তাকে ক্ষমতাহীন করেছে। পুলিশ বাহিনী ইসির অধীন, এটাইতো তারা জানে না। এমন ধরপাকড় কেউ আগে কখনো দেখেনি।

এ সময় নির্বাচনের চিত্র তুলে ধরে বলা হয়, কিছু কিছু ক্ষেত্রে অনেক ভোটার ভোট দিতে পারেননি। কোনো কোনো কেন্দ্রে প্রতীকে সিল দেয়ার ঘটনা ঘটেছে। উল্টা দিকে সিল-স্বাক্ষরবিহীন ব্যালটকেও বৈধ ভোট হিসেবে গণনা করা হয়েছে। একই সঙ্গে পুরো নির্বাচন প্রক্রিয়া স্বচ্ছ, কারসাজিমুক্ত ও বিশ্বাসযোগ্য ছিল না। নির্বাচনে দৃশ্যত বড় কোনো ধরনের অঘটন ও সহিংসতা ছাড়া অনুষ্ঠিত হলেও স্বচ্ছতা ও সুষ্ঠতা নিয়ে প্রশ্ন উঠেছে।  

নির্বাচন কমিশনের ভূমিকার বিষয়ে সুজন মনে করে, কমিশনের প্রস্তুতি ভালো ছিল বলা হলেও এক পর্যায়ে রিটার্নিং অফিসারের বিরুদ্ধে অভিযোগ আসে। পরে তাকে সহায়তার জন্য যুগ্ম-সচিব পদমর্যাদার একজনকে খুলনায় পাঠানো হয়, যা নজিরবিহীন। একই সঙ্গে এই সিদ্ধান্ত যৌক্তিক ও আইন সম্মত কিনা তা নিয়ে বিস্তর প্রশ্ন রয়েছে। এর মাধ্যমে রিটার্নিং কর্মকর্তাকে নিষ্ক্রিয় করে ফেলা হয়েছে।


 



আমার বার্তা/২২ মে ২০১৮/জহির

 


আরো পড়ুন