শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
নতুন প্রজন্মকে নিয়ে কাজ করা জরুরি : সংস্কৃতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
২৩ অক্টোবর, ২০১৮ ১৬:৪০:০৯
প্রিন্টঅ-অ+


সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা, পরিবেশ সুরক্ষা সবকিছুতেই নতুন প্রজন্মকে অন্তর্ভুক্ত করতে হবে। নতুন প্রজন্মকে নিয়ে কাজ করা জরুরি। কেননা, ওদের মধ্যে আগ্রহ ও উৎসাহ-উদ্দীপনার অভাব নেই। ওরা প্রত্যাশার চেয়ে বেশি দিতে পারে।

মঙ্গলবার সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ ২০১৮ উপলক্ষে সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন (সিডা)‘র সহায়তায় মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) আয়োজিত বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ নিয়ে ‘জলবায়ু ও জনজীবন’ শীর্ষক আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি একথা বলেন।

পরিবেশ ও জলবায়ু নিয়ে আন্দোলন টিভি টকশো ও ছোটখাটো মানববন্ধনের মধ্যে সীমাবদ্ধ। এ বিষয়ে ইতিবাচক পরিবর্তন আনতে হলে ভবিষ্যৎ প্রজন্মের পাশাপাশি তৃণমূল পর্যায়ে সামাজিক আন্দোলন ও সচেতনতা ছড়িয়ে দেয়া প্রয়োজন। সবকিছু সরকারের ওপর ছেড়ে না দিয়ে এ কাজে সাধারণ জনগণকে সম্পৃক্তকরণসহ নিজেদের আরও উদ্যোগী হওয়ার পরামর্শ দেন মন্ত্রী।

মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)’র পরিচালক রেজয়ানুল আলম এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ‘সেইফটি নেট সিষ্টেম ফর পোরেস্ট প্রজেক্ট এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব সত্যেন্দ্র কুমার সরকার। স্বাগত বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)’র জেন্ডার অ্যাডভাইজার বনশ্রী মিত্র নিয়োগী।

উল্লেখ্য, প্রদর্শনীটি ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত চলবে।



আমার বার্তা/২৩ অক্টোবর ২০১৮/জহির


আরো পড়ুন