শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
আউশে ৪০ কোটি টাকা প্রণোদনা দেবে সরকার : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
২১ মার্চ, ২০১৯ ১৪:৪১:৫০
প্রিন্টঅ-অ+


কৃষির অগ্রগতির জন্য সরকার প্রণোদনা অব্যাহত রেখেছে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, খরিপ -১, ২০১৯-২০ মৌসুমে ৪ লাখ ৫৯ হাজার ২২৬ কৃষককে প্রণোদনা হিসেবে ৪০ কোটি ১৮ লাখ টাকা বিতরণ করা হবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সংবাদ সম্মেলনে কৃষি সচিব মো. নাসিরুজ্জামানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষক প্রতি সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার প্রণোদনা হিসেবে দেবো। এর আওতায় আউশ ধানের উৎপাদন বাড়াতে দেশের ৪ লাখ ৫৯ হাজার ২২৬ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে উফশী আউশ বীজ ও সার প্রদান করা হবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা।

তিনি আরও বলেন, ১ জন কৃষককে সর্বোচ্চ ১ বিঘা জমির জন্য ৫ কেজি ধানের বীজ (প্রতি কেজি ৫৮ টাকা হিসেবে ২৯০ টাকা), ১৫ কেজি ডিএমপি সার (প্রতি কেজি ২৩ টাকা হিসেবে ৩৪৫ টাকা), ১০ কেজি এমওপি সার (প্রতি কেজি ১৩ টাকা হিসেবে ১৩০ টাকা), পরিবহন ব্যয় ৯০ টাকা এবং আনুষঙ্গিক ব্যয় ২০ টাকাসহ মোট ৮৭৫ টাকা প্রণোদনা দেয়া হবে।



আমার বার্তা/২১ মার্চ ২০১৯/জহির


আরো পড়ুন