শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
বাজারে আকস্মিক অভিযানে ডিএনসিসি মেয়র আতিকুল
নিজস্ব প্রতিবেদক :
০৯ মে, ২০১৯ ১৮:০০:০৩
প্রিন্টঅ-অ+


রাজধানীর মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজারে আকস্মিকভাবে অভিযান চালিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। বৃহস্পতিবার (৯ মে) দুপুরে ডিএনসিসির আওতাধীন এই বাজারে গিয়ে বেশ কিছু অনিয়ম দেখতে পান তিনি।

অভিযানে গিয়ে মেয়র দেখতে পান অনেক দোকানেই মূল্য তালিকা না টাঙিয়ে ব্যবসা পরিচালনা করা হচ্ছে। কেউ কেউ আবার মেয়রকে দেখে তড়িঘড়ি মূল্য তালিকা টাঙানোর চেষ্টা করেন। মেয়রের এমন আকস্মিক বাজার অভিযানে হকচকিয়ে পড়েন মার্কেটের ব্যবসায়ীরা।

গরুর মাংসের দাম ৫২৫ টাকা নির্ধারণ করা থাকলেও বাজারটির একটি মাংসের দোকানে ৫৫০ টাকা লেখা পোস্টার টাঙানো ছিল। মাংস ব্যবসায়ী আব্দুল কাদির তাৎক্ষণিকভাবে মূল্য তালিকার কাগজটি লুকাতে চাইলেও মেয়র এবং সাথে থাকা স্থানীয় কাউন্সিলর, কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যম কর্মীদের জন্য তা আর সম্ভব হয়নি। পরে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

কোনোভাবেই যেন নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বেশি না নেওয়া হয় সে বিষয়ে ব্যবসায়ীদের হুঁশিয়ারি করে দেন মেয়র। তিনি বলেন, এই বাজারে বেশ কিছু অসাধু ব্যবসায়ী নির্ধারিত মূল্যের বাইরে অতিরিক্ত দাম নিচ্ছে। আমি তাদের হুঁশিয়ারি করে দিয়েছি, এরপরও যদি তারা দাম বাড়িয়ে নেয়, তাহলে তাদেরকে জরিমানার আওতায় নিয়ে আসা হবে।

মেয়র বলেন, বাজারে একজন অসাধু ব্যবসায়ী ৫৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি করছিলেন। যার ফলে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আমি এ ধরনের জরিমানা করতে চাই না। ব্যবসায়ীরা রমজানে ঈমানের সহিত তাদের পণ্য বেচাকেনা করবেন, আমি এটা আশা করি। তারপরও কেউ যদি প্রতারণা করে সে জন্য বাজারে আরও বেশি নজরদারিতে রাখা হবে।

বাজার পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমরা লাগাতার পাইকারি বাজারে মনিটরিং করছি। দাম নির্ধারণ করে দিয়েছি। কিন্তু খুচরা বাজারে এসে দেখছি আমাদের নির্ধারিত দাম আর থাকে না। কিছু ব্যবসায়ী আছেন যারা আমাদের নির্দেশনা মেনে সুন্দরভাবে ব্যবসা করছেন। আবার কিছু ব্যবসায়ী আছেন যারা অনিয়ম করছেন।

বাজার পরিদর্শনের সময় প্যানেল মেয়র আলেয়া সরোয়ারসহ স্থানীয় কাউন্সিলর এবং সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



আমার বার্তা/০৯ মে ২০১৯/জহির


আরো পড়ুন