শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
যানজট মুক্ত করতে প্রয়োজন গঠনমূলক পদক্ষেপ
নিজস্ব প্রতিবেদক :
১১ মে, ২০১৯ ১৪:৩০:০৯
প্রিন্টঅ-অ+


ঢাকা শহরকে যানজটমুক্ত করতে পরিকল্পিত ও গঠনমূলক পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে জ্যামমুক্ত ঢাকা চাই নামের একটি সামাজিক সংগঠন।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে সংগঠনের নেতারা এ দাবি জানান।

বক্তারা বলেন, সম্প্রতি ঢাকা শহরের যানজট এ পৃথিবীর প্রথম স্থান লাভ করেছে। এটি আমাদের জন্য কোনো সুখবর বা অর্জন নয়। বর্তমানে ঢাকা শহরের যানজট এমন পরিস্থিতিতে পৌঁছেছে যে প্রতিদিন বারো লাখ কর্ম ঘণ্টা নষ্ট হচ্ছে। বছরে অপচয় হচ্ছে ৩০ হাজার কোটি টাকা। যানজটে বসে থাকতে থাকতে মানসিক যন্ত্রণা বাড়ছে যাত্রীদের। যার প্রভাব পড়ছে তাদের ব্যক্তি জীবনে।

বক্তারা আরো বলেন, বর্তমানে ঢাকায় যানবাহনের গতি ঘণ্টায় ৭ কিলোমিটার। এই গতি ক্রমান্বয়ে কমতে থাকবে এবং আমাদের যানবাহনের গতি হাটার গতির চেয়েও কমে যাবে সাত বছরের মধ্যে। এ বিষয়ে এখন সচেতন না হলে আমাদের মহা বিপর্যয়ের মধ্যে পড়তে হবে।

এই পরিস্থিতির জন্য সরকারকে দায়ী করে তারা আরো বলেন, বর্তমান পরিস্থিতির জন্য সরকারই দায়ী। তাদেরই কিছু ভুল পদক্ষেপের কারণে  এ পরিস্থিতির সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। এই পরিস্থিতির উত্তরণের পথ সরকার‌কেই   বের কর‌তে হ‌বে। সরকারকে নিতে হবে গঠনমূলক পদক্ষেপ। সরকার অপরিকল্পিত ফ্লাইওভার নির্মাণ করেছে। এ ছাড়া অনেক ব্যয়বহুল মেট্রোরেল নির্মাণ করেছে। যা আমাদের অর্থনীতির সঙ্গে যায় না। আরো কম খরচে মেট্রোরেল নির্মাণ করা যেত। এসব ভুল পদক্ষেপের জন্য রাজধানী ঢাকা শহরে যানজটের মাত্রা বেড়েছে।

মানববন্ধনে আয়োজক সংগঠনের সমন্বয়ক নার্গিস জাহান, হাফিজা রহমান, ছাত্র ফোরামের সভাপতি গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।



আমার বার্তা/১১ মে ২০১৯/জহির

 


আরো পড়ুন