শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
যেকোনো মূল্যে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করতে হবে : ধর্ম প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১২ মে, ২০১৯ ১৬:৫৪:১২
প্রিন্টঅ-অ+


ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে সকলকে নিয়ে যেকোনো মূল্যে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করে যাব। আজকের বিশ্বে সাম্প্রদায়িক সম্প্রীতি একটি কাঙ্ক্ষিত বিষয়, যা প্রধানমন্ত্রী এ দেশে যেকোনো মূল্যে বজায় রাখতে বদ্ধপরিকর।

রোববার (১২ মে) সকাল ১১টায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ৮৩তম বোর্ড সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে ধর্ম নিরপেক্ষতার মূলনীতি যুক্ত করে মূলত অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করে গেছেন। তারই সুযোগ্য কন্যার নেতৃত্বে বাংলাদেশ এখন সাম্প্রদায়িক সম্প্রীতির আদর্শ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের অন্যতম ভাইস চেয়ারম্যান ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, আজকের পৃথিবীতে যে দেশে সংখ্যালঘু জনগোষ্ঠী যত বেশি নিরাপদ ও ভালো অবস্থায় আছে সে দেশকে ততটা সভ্য ও উন্নত দেশ হিসেবে মূল্যায়ন করা হয়। সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়সমূহের কল্যাণ ও নিরাপত্তা বিধানের মাধ্যমে বাংলাদেশকে আমরা একটি সভ্য দেশ হিসেবে গড়ে তুলতে চাই।

সভায় বুদ্ধপূর্ণিমা উপলক্ষে প্রধানমন্ত্রীর অনুদান থেকে সারাদেশের নিবন্ধিত ২ হাজার ৮৫টি বৌদ্ধ মন্দিরে সমহারে বিতরণের সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের তহবিল থেকে জরাজীর্ণ বৌদ্ধ বিহার ও বৌদ্ধ শ্মশান সংস্কার এবং দুঃস্থ বৌদ্ধদের মাঝে অনুদান বিতরণের একটি সুনির্দিষ্ট নীতিমালার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় আগামী বুদ্ধপূর্ণিমার পূর্বেই বিভিন্ন অনুদান বিতরণের জন্য প্রত্যেক ট্রাস্টিকে অনুরোধ করা হয়। এছাড়া সভায় শান্তিপূর্ণ ও নিরাপত্তার সাথে যথাযথ ধর্মীয় ভাব গাম্ভীর্যের সাথে বুদ্ধপূর্ণিমা উদযাপানের বিষয়ে সরকারের সকল সহযোগিতার বিষয়ে আশ্বাস প্রদান করা হয়।

সভায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাসন্তী চাকমা এমপি, ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়াসহ অন্যান্য ট্রাস্টিগণ উপস্থিত ছিলেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, যুগ্ম সচিব (সংস্থা) মু. আ. হামিদ জমাদ্দার এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব জয়দত্ত বড়ুয়া উপস্থিত ছিলেন।



আমার বার্তা/১২ মে ২০১৯/জহির


আরো পড়ুন