শিরোনাম :

  • আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ২০১৮ সালে ২ কোটি ৯০ লাখ শিশুর জন্ম সংঘাতময় এলাকায় : ইউনিসেফ হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ পেছাল ব্রাজিল-বাংলাদেশ, অপরিবর্তিত আর্জেন্টিনা কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতির বিরুদ্ধে দুই মামলা
হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে মঙ্গলবার
নিজস্ব প্রতিবেদক :
২০ মে, ২০১৯ ১২:৫০:০৭
প্রিন্টঅ-অ+


পবিত্র হজ পালনের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই। হজ পালনের সঠিক নিয়ম-কানুন জানা থাকলে হজ পালনে ইচ্ছুক একজন মুসল্লি হজের সকল আনুষ্ঠানিকতা খুবই স্বাচ্ছন্দের সঙ্গে পালন করতে পারবেন। কিন্তু নিয়ম-কানুন জানা না থাকলে একজন হজযাত্রী সেখানে গিয়ে খেই হারিয়ে ফেলে অসহায়ত্ব বোধ করেন।

এছাড়া মূল হজের আনুষ্ঠানিকতার দিনগুলোতে একজন হাজিকে একাধারে মানসিক ও শারীরিকভাবে সম্পূর্ণ প্রস্তুত থাকা প্রয়োজন।

বাংলাদেশ থেকে আসন্ন হজে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হাজযাত্রী অংশগ্রহণ করবেন।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার এ বিপুল সংখ্যক হাজযাত্রীদের (বেসরকারি হজ গাইটসহ) হজের সঠিক নিয়ম-কানুন জানাতে প্রশিক্ষণের আয়োজন করছে ধর্ম মন্ত্রণালয়।

আগামীকাল ২১ মে (মঙ্গলবার) থেকে রাজধানীসহ সারাদেশে একযোগে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। আগামী ৩০ মে পর্যন্ত ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

রাজধানীর আশকোনা হজক্যাম্পে প্রতিদিন ৫০০ জন করে মোট চারটি ভেন্যুতে মোট ২০০০ জন ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একটি ভেন্যুতে ৫০০ জন করে প্রশিক্ষণ নেবেন। এছাড়া জেলা পর্যায়ে ৬৪ জেলায় এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

ইতিপূর্বে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী হজযাত্রীদের প্রশিক্ষণ দেয়ার জন্য প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ওই প্রশিক্ষকরাই এখন হজে গমনেচ্ছুদের প্রশিক্ষণ প্রদান করবেন।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন আজ (সোমবার) বলেন, হজযাত্রীদের জন্য প্রশিক্ষণ খুবই জরুরি বিষয়। এজন্য তিনি হজে গমনেচ্ছুদের নিজেদের জন্যই প্রশিক্ষণে অংশগ্রহণের অনুরোধ জানান।



আমার বার্তা/২০ মে ২০১৯/জহির


আরো পড়ুন