শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ধান নিয়ে কৃষকের সংকটাবস্থাকে ‘দুর্যোগ’ ঘোষণার দাবি
নিজস্ব প্রতিবেদক :
২০ মে, ২০১৯ ১৫:১৬:১০
প্রিন্টঅ-অ+


ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় কঠিন অবস্থা পার করছেন কৃষকেরা। বর্তমানে সংকটাপন্ন এসব কৃষকদের আরও ব্যাপক ক্ষতির হাত থেকে রক্ষায় বর্তমান পরিস্থিতিকে কৃষকের জন্য ‘দুর্যোগ’ ঘোষণার দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। কৃষকের ক্ষতিপূরণে ব্যবস্থা না নিলে দেশব্যাপী কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ইসলামী কৃষক-মজুর আন্দোলনের উদ্যোগে ‘দেশ বাঁচাতে কৃষক বাঁচাও’ শীর্ষক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

মানবন্ধনে ইসলামী আন্দোলন বাংলাদেশের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ আশরাফ আলী আকন বলেন, ‘কৃষকের বর্তমান সংকট উত্তরণে কৃষিমন্ত্রী যেভাবে একের পর এক বাস্তবতা-বিবর্জিত কথা বলে যাচ্ছেন, তা দেশের একজন নাগরিক হিসেবে আমাদের জন্য দুর্ভাগ্যজনক। কৃষিমন্ত্রীর কাছে দেশের ক্ষতিগ্রস্ত কৃষকরা সমস্যার সমাধান আশা করেছিলেন, কিন্তু কৃষকসহ দেশের জনগণের সে প্রত্যাশা পূরণে কৃষিমন্ত্রী সম্পূর্ণভাবে ব্যর্থ হয়ে দায়িত্বে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন।’

তিনি ধান নিয়ে কৃষকের বর্তমান সংকটকে ‘জাতীয় বিপর্যয়’ আখ্যায়িত করে এর থেকে দ্রুত উত্তরণে সরকারকে কার্যকরী পদক্ষেপ নিতে সরকারকে আহ্বান এবং সেনাবাহিনীর মাধ্যমে ক্ষতিগ্রস্ত প্রকৃত কৃষকদের তালিকা করে কাঠাপ্রতি ১ হাজার ৫০০ টাকা করে ভর্তুকি দেয়ার দাবি জানান। অন্যথায় দেশে বড় ধরনের বিপর্যয় ঘটার আশংকা দেখা দিতে পারে বলে মনে করেন তিনি।

সংগঠনের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবিরের পরিচালনা সভাপতি ড. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী শ্রমিক আন্দোলনের যুগ্ম সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, জাতীয় মেস সংঘের সভাপতি সাংবাদিক আয়াতুল্লাহ আক্তার ও ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক হাফেজ শাহাদাৎ হোসেন প্রমুখ।



আমার বার্তা/২০ মে ২০১৯/জহির


আরো পড়ুন