শিরোনাম :

  • হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
ইউএনসিএসি সম্মেলনে যোগদানে আইনমন্ত্রীর ঢাকা ত্যাগ
নিজস্ব প্রতিবেদক :
২৬ মে, ২০১৯ ১৬:৫০:০৯
প্রিন্টঅ-অ+


জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনের (ইউএনসিএসি) বাস্তবায়ন পর্যালোচনা পর্বের দশম অধিবেশনের সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে আইন, বিচার ও বিষয়কমন্ত্রী আনিসুল হক ঢাকা ত্যাগ করেছেন। রোববার সকালে তিনি ঢাকা ত্যাগ করেন। সম্মেলনে ইউএনসিএসি রিভিউ সংক্রান্ত বিষয়াদি আলোচনা হবে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, আগামী ২৭ থেকে ২৯ মে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক এবং ভিয়েনাস্থ বাংলাদেশ মিশনের প্রতিনিধিরা অংশ নেবেন। বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন আইনমন্ত্রী।

বাংলাদেশ ২০০৭ সালে জাতিংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনে সমর্থনের মাধ্যমে সদস্য রাষ্ট্র হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইউএনসিএসি-এর অধীন যে সকল পদক্ষেপ গ্রহণ করেছে তা ইউএনসিএসিভুক্ত অন্যান্য সদস্য রাষ্ট্র কর্তৃক বিশেষভাবে প্রশংসিত হয়েছে। ইতোমধ্যে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের তত্ত্বাবধানে প্রথম রিভিউ সাইকেলে সম্পন্ন হয়েছে।

ইউএনসিএসি বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন, ২০১১; সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯; তথ্য অধিকার আইন, ২০০৯; মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২; অপরাধ সম্পর্কিত বিষয়ে পারষ্পরিক সহায়তা আইন, ২০১২ ইত্যাদি প্রণয়ন করেছে। দুর্নীতি প্রতিরোধ, মানিলন্ডারিংয়ের মাধ্যমে অর্থপাচার রোধ এবং বিদেশ পাচারকৃত অর্থ আইনানুগ প্রক্রিয়ায় আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে উদ্ধার করা ইত্যাদি জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশনের আওতাভুক্ত।



আমার বার্তা/২৬ মে ২০১৯/জহির


আরো পড়ুন