শিরোনাম :

  • হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
পরিকল্পনামন্ত্রীর সঙ্গে তাঞ্জানিয়ার প্রতিনিধি দলের বৈঠক
নিজস্ব প্রতিবেদক :
১২ জুন, ২০১৯ ১৪:৩৪:৪২
প্রিন্টঅ-অ+


বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা জানতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠক করেছেন তাঞ্জানিয়ান ন্যাশনাল ডিফেন্স কলেজের ১৮ সদস্যের এক প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দেন বাংলাদেশে নিযুক্ত তাঞ্জানিয়ার রাষ্ট্রদূত পিটার এলান খালাগি।

তাঞ্জানিয়ার প্রতিনিধি দলকে বাংলাদেশের পরিকল্পনা তুলে ধরতে বুধবার সকাল সোয়া ৯টায় অনুষ্ঠান শুরু হয়। শেষ হয় পৌনে ১১টায়। এ সময় বাংলাদেশের সপ্তম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনা তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. শামসুল আলম। এরপর সেখানে উন্মুক্ত আলোচনা হয়। এ সময় পরিকল্পনা বিভাগের সচিব মো. নূরুল আমিনসহ অনেকে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঞ্জানিয়ার প্রতিনিধি দলের সামনে বাংলাদেশের ১৯৭৩-৭৮ সালের প্রথম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনা থেকে ২১৯-২০ সালের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা সম্পর্কে তুলে ধরেন শামসুল আলম। ভিশন ২০২১, ভিশন ২০৪১ এর বিভিন্ন দিক, বাজেট বিষয়ে বাংলাদেশের পরিকল্পনার বিষয়গুলোও তিনি তাদের সামনে তুলে ধরেন।

এ সময় তাঞ্জানিয়ার পক্ষ থেকে বলা হয়, তারা পলিসি করলেও তাদের বেসরকারি খাত তা বাস্তবায়ন করে না। এ কথার পরিপ্রেক্ষিতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে বেসরকারি খাতের অবদান সবচেয়ে বেশি। কৃষি খাতের বিভিন্ন উপ-খাতে স্বল্প সুদে ঋণ দিই। সেখান থেকে আমরা ভালো ফল পাচ্ছি। অন্যান্য বেসরকারি খাতও দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী।

এ সময় পরিকল্পনামন্ত্রী তাঞ্জানিয়ার জন্য শুভ কামনা জানিয়ে বলেন, তাদের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক বজায় থাকবে এবং অর্থনৈতিক সম্পর্কও বজায় থাকবে।



আমার বার্তা/১২ জুন ২০১৯/জহির


আরো পড়ুন