শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হচ্ছে : বাণিজ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১৩ জুন, ২০১৯ ১২:০১:০৬
প্রিন্টঅ-অ+


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন ঘটে চলেছে। সেই সঙ্গে বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতির একটি হয়ে উঠছে বাংলাদেশ।

বুধবার (১২ জুন) চীনের কুনমিংয়ে আয়োজিত সাউথ অ্যান্ড সাউথ ইস্ট এশিয়া কমোডিটি এক্সপো আন্ড ইনভেস্টমেন্ট ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, এই প্রদর্শনী ব্যবসায়ীদের বিনিয়োগের জন্য একটি বিরাট সুযোগ তৈরি করে দেবে। আমরা আশা করছি, এটা জনগণকে অর্থনীতির আওতায় আনতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

তিনি বলেন, ২০১৮ সালে ৪১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে বাংলাদেশ। ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে। এই লক্ষ্য অর্জনে সরকার দেশের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে বলে জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চীনা বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামে চায়নিজ ইন্ড্রাস্ট্রিয়াল ইকোনমিক জোন নামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপন করেছে বাংলাদেশ সরকার। এছাড়া বাংলাদেশকে এশিয়ার মধ্যে একটি গুরুত্বপূর্ণ উৎপাদন কেন্দ্রে পরিণত করার চেষ্টা করা হচ্ছে। এ সময় চীনসহ বিশ্বের বিভিন্ন দেশকে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

চীনের ইউনান প্রদেশের গভর্নর রুআন চেংফায়ের আমন্ত্রণে এ ফোরামে যোগ দিতে গত ১০ জুন দেশ ছাড়েন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি ৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।



আমার বার্তা/১৩ জুন ২০১৯/রিফাত


আরো পড়ুন