শিরোনাম :

  • ১১০ উপজেলা-পৌরসভা-ইউপিতে ভোট শুরু ধর্মঘটে উবার চালকরা ১১ নারী কর্মকর্তাকে শাড়ি উপহার দিলেন অর্থমন্ত্রী চট্টগ্রাম-মদিনা সরাসরি ফ্লাইট ৩১ অক্টোবর পুলিশের ওপর হামলা : নব্য জেএমবির দুই সদস্য গ্রেফতার
দুই মাসে লক্ষ্যমাত্রার ১২ শতাংশ ধান সংগ্রহ হয়েছে : সংসদে খাদ্যমন্ত্রী
নিজস্ব প্রতিবদক :
২০ জুন, ২০১৯ ১৮:২০:১৯
প্রিন্টঅ-অ+


বোরো মৌসুমের গত দুই মাসে লক্ষ্যমাত্রার মাত্র ১২ শতাংশ ধান সংগ্রহ করেছে সরকার। একই সময়ে সিদ্ধ চাল সংগ্রহ হয়েছে লক্ষ্যমাত্রার ৪২ শতাংশ।

বৃহস্পতিবার (২০ জুন) জাতীয় সংসদে রংপুর-২ আসনের আবুল কালাম মো. আহসানুল হকের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী জানান, বোরো মৌসুমে সরকার প্রথমে দেড় লাখ মেট্রিক টন ও পরে আরও আড়াই লাখ মেট্রিক টন ধান সংগ্রহ এবং ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে।

খাদ্যমন্ত্রী বলেন, ‘চলতি বোরো মৌসুমে প্রাথমিকভাবে এক লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, এক লাখ ৫০ হাজার মেট্রিন টন আতপ চাল এবং ১০ লাখ মেট্রিন টন সিদ্ধ চাল সংগ্রহের সিদ্ধান্ত হয়। গত ২৫ এপ্রিল থেকে এ সংগ্রহ অভিযান শুরু হয়েছে।’

তিনি বলেন, গত ১৬ জুন পর্যন্ত ৪৬ হাজার ২৬৩ মেট্রিক টন ধান (দুই দফায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী লক্ষ্যমাত্রার ১১.৫৭%), চার লাখ ২৩ হাজার ৫৩২ মেট্রিক টন সিদ্ধ চাল (লক্ষ্যমাত্রার ৪২.৩৬%), ৩৬ হাজার ৩০৬ মেট্রিক টন আতপ চাল ও ২৩ হাজার ৬১২ মেট্রিক টন গম সংগ্রহ করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, বাম্পার ফলনের কথা চিন্তা করে পরে সরাসরি কৃষকের কাছ থেকে ২ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তবে কৃষকদের থেকে সরাসরি চাল সংগ্রহের কোনো পরিকল্পনা নেই।



আমার বার্তা/২০ জুন ২০১৯/জহির


আরো পড়ুন