শিরোনাম :

  • রোকেয়ার আদর্শে উজ্জীবিত হয়ে নারীরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বে : প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : রাষ্ট্রপতি বেগম রোকেয়া দিবস আজ উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন শুরু হচ্ছে আজ
তীব্র গরমের পর স্বস্তির বৃষ্টি
নিজস্ব প্রতিবেদক :
২৭ জুন, ২০১৯ ১২:০৮:৫৭
প্রিন্টঅ-অ+


‘খালিই তো যাচ্ছেন, তবুও যাবেন না কেন? চলেন না, এলিফ্যান্ট রোড বাটা সিগন্যালে নামিয়ে দিয়ে আসেন।’

আজ (বৃহস্পতিবার) সকাল ১০টায় আজিমপুর ভিকারুননিসা নূন স্কুলের সামনে একজন রিকশাচালক দেখে এ কথা বলছিলেন গৃহবধূ সালমা বেগম।

স্কুল ছুটি হওয়ায় তীব্র যানজট লেগে আছে রাস্তায়। তদুপরি আকস্মিক বৃষ্টি নামায় রিকশাচালক ‘ওই দিকে যাব না’ বলে সামনে এগিয়ে যায়। সালমা বেগমের পাশেই আনুমানিক ৯ বছর বয়সী মেয়ে সঞ্চিতা দুহাতে বৃষ্টির পানি নিয়ে মুখে ছিটাচ্ছিল। এবার সালমা বেগম মেয়েকে নিয়ে বৃষ্টিতে ভিজেই সামনে এগিয়ে যান।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সালমা বেগম বলেন, গত কয়েকদিনের প্রচণ্ড গরমের পর আজকের বৃষ্টি স্বস্তির পরশ বুলিয়ে দিচ্ছে। রিকশা না পেলে মেয়েকে নিয়ে পায়ে হেঁটে বৃষ্টিতে ভিজতে ভিজতে বাসায় চলে যাবেন বলে জানান।

আবহাওয়া অধিদফতর গতকালই পূর্বাভাস দিয়েছিল, আজ বৃষ্টি হতে পারে। সকাল থেকেই আকাশ মেঘাচ্ছন্ন ছিল। রাজধানীতে কোথাও কোথাও ভোরবেলায় এক পশলা বৃষ্টি হয়।

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, মৌসুমী বায়ুর বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে সক্রিয় অবস্থায় বিরাজ করছে।

পূর্বাভাসে আরও বলা হয়, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে। রাজশাহী অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে। আজ সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি হ্রাস পেতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৮ ও সর্বনিম্ন কুমারখালীতে ২৪ ডিগ্রি সেলসিয়াস।রাজধানী ঢাকায় গতকাল সর্বোচ্চ ৩৫ দশমিক ২ ও সর্বনিম্ন ২৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল।



আমার বার্তা/২৭ জুন ২০১৯/জহির


আরো পড়ুন