শিরোনাম :

  • ৬৯ হাজার ৭৬৭ হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন বাড্ডায় ছেলেধরা সন্দেহে অভিভাবককে গণপিটুনি : ৫শ জনের বিরুদ্ধে হত্যা মামলা অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্বারোপের আহ্বান প্রধানমন্ত্রীর জলাবদ্ধতা থেকে রাতারাতি মুক্তি দেয়া সম্ভব নয় : স্থানীয় সরকারমন্ত্রীপ্রিয়া সাহার বক্তব্য রাষ্ট্রদ্রোহ বলে মনে করেন না আইনমন্ত্রী
পাঁচ বছরে ১ কোটি ৯০ লাখ বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
০৭ জুলাই, ২০১৯ ১৮:৪৬:৫৫
প্রিন্টঅ-অ+


বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গত ৫ বছরে প্রায় ১ কোটি ৯০ লাখ নতুন বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে। আর ভারতের পর এবার নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ।

রোববার (৭ জুলাই) চট্টগ্রাম-১১ আসনের এম. আবদুল লতিফ ও কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেনের পৃথক পৃথক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ খাতে সহযোগিতার বিষয়ে ২০১৮ সালের ১০ আগস্ট বাংলাদেশ-নেপাল জি টু জি (এমওইউ) স্বাক্ষরিত হয়। ৩ ও ৪ ডিসেম্বর নেপালের কাঠমান্ডুতে বিদ্যুৎখাতে সহযোগিতা সংক্রান্ত নেপাল-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও জয়েন্ট স্ট্রিং কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। এরপর চলতি বছরের ২০ ও ২১ জুন কক্সবাজারে এর দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়।

নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে সরকারের উদ্যোগের বিষয়ে তিনি বলেন, ভারতের জিআরএম কর্তৃক নির্মিতব্য নেপালের ৯০০ মেগাওয়াট আপার কার্নালি হাইড্রো পাওয়ার প্রজেক্ট হতে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আমদানির জন্য বিদ্যুৎ ক্রয় চুক্তি চূড়ান্ত করা হচ্ছে। বাংলাদেশ ও নেপালের মধ্যে উভয় দেশের সারপ্লাস বিদ্যুৎ আমদানি-রফতানি সম্ভাব্যতার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে নেপালে জল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ অথবা বিনিয়োগের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশে আমদানি অথবা ডমেস্টিক মার্কেটসহ বাণিজ্যিকভাবে বিক্রয়ের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খ. মমতা হেনা লাভলীর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে বর্তমানে বিদ্যুতের দৈনিক চাহিদা প্রায় ১২-১৩ হাজার মেগাওয়াট। বর্তমানে বিদ্যুতের উৎপাদন সক্ষমতা ক্যাপটিভ ও নবায়নযোগ্য জ্বালানীসহ ২১ হাজার ৬২৯ মেগাওয়াট। এরমধ্যে ভারত থেকে ১ হাজার ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে বলেও জানান তিনি।



আমার বার্তা/০৭ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন