শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে গেলেও সমস্যা নেই : পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
০৮ জুলাই, ২০১৯ ১৬:২৭:১৫
প্রিন্টঅ-অ+


জলবায়ু পরিবর্তনের প্যারিস চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় তা থেমে নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন (জিসিএ) আয়োজন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের (এসডিজি বিষয়ক) মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ড. মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় প্রোগ্রাম বাধাগ্রস্ত হয়েছে। তবে তা থেমে নেই। তাই কোনো সমস্যাও হবে না। আগামী ৯ ও ১০ জুলাই ঢাকায় জিসিএ বৈঠক অনুষ্ঠিত হবে।

মার্শাল দ্বীপপুঞ্জের রাষ্ট্রপতি হিলদা ক্যাথি হেইন, জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, বিশ্বব্যাংকের সিইও ক্রিস্টালিনা জর্জিওভাসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি ও বাংলাদেশের বিশেষজ্ঞরা এ বৈঠকে অংশগ্রহণ করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, ‘এ বৈঠকের সুপারিশগুলো সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ অধিবেশনে পেশ করা হবে এবং আশা করা হচ্ছে, এটি গৃহীত হবে।’

উল্লেখ্য, বৈশ্বিক উষ্ণায়ন রোধের লক্ষ্যে ২০১৫ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘের নেতৃত্বে জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৭ সালের এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সমর্থন তুলে নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্যারিস চুক্তি মার্কিন স্বার্থবিরোধী- এই যুক্তি দেখিয়ে এটা থেকে সরে যান ট্রাম্প।

 



আমার বার্তা/০৮ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন