শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
ডেঙ্গু দমনে ৯ শতাধিক ইমাম-খতিবের মাঝে অ্যারোসল বিতরণ
নিজস্ব প্রতিবেদক :
০৪ আগস্ট, ২০১৯ ১৪:২১:১৪
প্রিন্টঅ-অ+


চারদিকে ডেঙ্গু আতঙ্ক। প্রতিদিনই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হচ্ছেন আক্রান্ত রোগীরা। এ অবস্থায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণের পাশাপাশি নাগরিকদের সচেতন করতে নানা উদ্যোগ নিয়েছে ঢাকার দুই সিটি কর্পোরেশন।

এরই ধারাবাহিকতায় আজ রোববার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) নগর ভবনে ডিএসসিসির আওতাধীন মসজিদগুলোর প্রায় নয় শতাধিক ইমাম-খতিবদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সভায় ডেঙ্গু প্রতিরোধে সাধারণ নাগরিকদের কীভাবে সচেতন করতে হবে, কীভাবে এডিস মশার লার্ভা নিধন করতে হবে-এসব বিষয়ে দিক-নির্দেশনা দেয়া হয়। সে অনুযায়ী মসজিদের ইমাম-খতিবরা নিজ নিজ এলাকার মুসল্লি ও সাধারণ নাগরিকদের মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দেবেন। সেই সঙ্গে মসজিদের ইমাম-খতিবদের মাঝে অ্যারোসল স্প্রে বিতরণ করা হয়। একই আলোচনা সভায় আসন্ন ঈদুল আজহার কোরবানির বর্জ্য সুষ্ঠ ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়।

ডেঙ্গু নিয়ে উদ্বিগ্ন নগরবাসী। এমন পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যে বিতরণের জন্য মশা মারার দুই লাখ অ্যারোসল ক্যান কিনেছে ডিএসসিসি।

গত ২৯ জুলাই শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে অ্যারোসল ক্যান বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন।

প্রসঙ্গত, সম্প্রতি নির্মাণাধীন ভবনে গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংসে অভিযান পরিচালনা শুরু করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন। এ ছাড়া নগরবাসীদেরকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সংক্রান্ত পরামর্শ প্রদানের জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) হটলাইন ০৯৬১১০০০৯৯৯ নম্বর চালু আছে, এখানে নাগরিকরা ফোন করলে স্বাস্থ্যকর্মীরা সেই নাগরিকের বাসায় চলে যাবেন। পাশাপাশি ৬৭টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। বিভিন্ন এলাকায় ৪৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠান এবং সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা অবস্থান করছেন।

অন্যদিকে, নগরবাসীদেরকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সংক্রান্ত পরামর্শ প্রদানের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে (ডিএনসিসি) গুলশানের নগর ভবনে একটি কল সেন্টার চালু করা হয়েছে। কল সেন্টারটির নম্বর হচ্ছে ০১৯৩২-৬৬৫৫৪৪। এই নম্বরে যে কেউ ফোন করে ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারবেন। ডিএনসিসির কল সেন্টারটিতে দিন-রাত ২৪ ঘণ্টা চিকিৎসকরা ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ সম্পর্কে পরামর্শ দিচ্ছেন।



আমার বার্তা/০৪ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন