শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
এক দিনেই হাসপাতালে ভর্তি ১৮৭০ ডেঙ্গু রোগী
মহামারি আকারে ছড়াচ্ছে ডেঙ্গু
মারা গেলেন ইডেন কলেজের ছাত্রী ও অতিরিক্ত আইজিপির স্ত্রী
বিশেষ প্রতিবেদক :
০৫ আগস্ট, ২০১৯ ১০:০০:০০
প্রিন্টঅ-অ+


মহামারি আকারে ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা থেকে প্রতিদিনই মৃত্যুর সংবাদ আসছে। সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোও হিমশিম খাচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সামাল দিতে। তদুপরি এই রোগে আক্রান্তদের পর্যাপ্ত চিকিৎসা সেবাও দিতে পারছে না জেলা শহরের হাসপাতালগুলো। রয়েছে ডাক্তার, নার্স, আইসিইউ ও ওষুধের সঙ্কট। গতকাল রোববার ডেঙ্গু আক্রান্ত হয়ে ইডেন কলেজের ছাত্রী শান্ত তানভীর এবং পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দীন কোরেশীর স্ত্রী সৈয়দা আক্তার মারা গেছেন। সরকারি হিসাবে ডেঙ্গুতে এ পর্যন্ত মৃতের সংখ্যা ২২ জন। তবে বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়ে গেছে।   

এদিকে, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত চব্বিশ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক হাজার ৮৭০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি হাসপাতালে ৬৫০, ক্লিনিকে ৪০৩ ও ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৮১৭ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেলেন ইডেন কলেজের ছাত্রী শান্তা তানভির। রাজধানীর জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে রবিবার বিকালে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। বিষয়টি নিশ্চিত করেছেন শান্তার শিক্ষক আজগর আলী কাঞ্চন। শান্তা তানভির একাউন্টিং দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। তিনি থাকতেন ঢাকার হাজারীবাগে। গ্রামের বাড়ি গাজীপুরে। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনি আইসিইউতে ছিলেন। এর আগে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শাহাবুদ্দীন কোরেশীর স্ত্রী।

গতকাল সকাল সাড়ে ১১টার দিকে স্কয়ার হাসপাতালে ৫৪ বছর বয়সী সৈয়দা আক্তারের মৃত্যু হয় বলে পুলিশের এআইজি (গণমাধ্যম) সোহেল রানা জানান।

পুলিশ সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা একেএম কামরুল আহছান বলেন, ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩০ জুলাই রাজারবাগ পুলিশ লাইন্স হাসপাতালে ভর্তি হন সৈয়দা। সেখানে অবস্থার অবনতি ঘটলে শনিবার তাকে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। কোরেশী দম্পতির চার সন্তানের মধ্যে একমাত্র মেয়ের বিয়ে হয়েছে। তিন ছেলের একজন মেডিকেল কলেজের ছাত্র, একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ও একজন নটরডেম কলেজে পড়ছেন।

জনসংযোগ কর্মকর্তা জানান, এ পর্যন্ত দেশে পুলিশ সদস্যসহ তাদের পরিবারের ১৫০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, যাদের অর্ধেক পুলিশ সদস্য। এর মধ্যে ঢাকায় ১৪৮ জন ও ঢাকার বাইরে দুজন। এর মধ্যে ৩০ জুলাই পুলিশ কনস্টেবল মো. দুলাল হোসেনের স্ত্রী রুপা আক্তার (২৭) ঢাকার শ্যামলী ট্রমা সেন্টার অ্যান্ড স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। পরদিন পুলিশের এসআই কোহিনুর বেগম নীলা (৩৩) মোহাম্মদপুর সিটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। রোববার পর্যন্ত ডেঙ্গুতে ২২ জনের মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে বিভিন্ন গণমাধ্যমে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে বলে দাবি করা হচ্ছে।

শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এক হাজার ৬৪৯ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। সব মিলে শনিবার সকাল ৮টা পর্যন্ত চলতি বছর দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে ২২ হাজার ৯১৯ জন হয়েছে। বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ছয় হাজার ৮৫৮ জন রোগী চিকিৎসা নিচ্ছে। চিকিৎসা শেষে বাড়ি ফিরেছে ১৬ হাজার ৪৩ জন।

এছাড়া খুলনায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে স্কুলছাত্রসহ দুইজনের মৃত্যুর খবর পাওয়া যায়। রোববার সকাল স্কুল শিক্ষার্থী মো. মঞ্জুর শেখ (১৫) খুলনার একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। অপরদিকে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত ১২টার দিকে মর্জিনা বেগম (৬৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে জানা যায়, শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এক হাজার ৮৭০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন সরকারি হাসপাতালে ৬৫০, ক্লিনিকে ৪০৩ এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৮১৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এটিই চব্বিশ ঘণ্টায় সর্বোচ্চ ডেঙ্গু রোগী ভর্তির রেকর্ড। শনিবার সকাল পর্যন্ত আগের চব্বিশ ঘণ্টায় ডেঙ্গু রোগী ভর্তির সংখ্যা ছিল ১হাজার ৬৪৯ জন।

প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ৭ হাজার ৩৯৮ জন রোগী। ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে  আক্রান্ত হয়ে মারা গেছেন ২২ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ২৪ হাজার ৮০৪ জন। এছাড়া চলতি বছর ১ জানুয়ারি থেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন ১৭ হাজার ৩৩৮ জন।

ডেঙ্গুজ¦রে আক্রান্ত গরিব-দুস্থ রোগীদের চিকিৎসা সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে সমাজ কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ একথা জানান।

এদিকে ডেঙ্গু নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। তারা বলেছে, এ রোগ সামলাতে প্রয়োজনীয় প্রস্তুতি তাদের আছে। রোগীর সংখ্যা বেড়ে গেলে প্রয়োজনে ঢাকা মেডিকেলসংলগ্ন শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে এক হাজার আসনে রোগী ভর্তির ব্যবস্থা করা হবে। গতকাল রোববার দুপুর ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে ডেঙ্গু নিয়ে নানা প্রস্তুতি কথা জানান ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

বাংলাদেশের প্রতিটি মানুষকে ডেঙ্গুমুক্ত না করা পর্যন্ত আওয়ামী লীগের সকল নেতাকর্মী ডেঙ্গু বিরোধী অভিযানে মাঠে থাকবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রাজধানীর শান্তিনগর মোড়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত ডেঙ্গু নিধন অভিযান কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের সহযোগিতার জন্য রক্তদান কর্মসূচির আয়োজন করেছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। আজ সোমবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় এই কার্যক্রম শুরু হবে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন। জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল বলেন শতাধিক ব্যাগ রক্ত সংগ্রহের লক্ষ্য নিয়ে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে। স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সংগৃহীত রক্ত থেকে প্লাটিলেট আলাদা করে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সরবরাহ করা হবে।



আমার বার্তা/০৫ আগস্ট ২০১৯/জহির





 


আরো পড়ুন