শিরোনাম :

  • অর্ধলক্ষ ছাড়াল ডেঙ্গু রোগী বঙ্গবন্ধুকে বিশ্ব বন্ধু আখ্যা আজ থেকে ফিরতি হজ ফ্লাইট হজ পালন শেষে মারা গেলেন রোকেয়া বেগম মেসিকে ছাড়া খেলতে নেমে বার্সার পরাজয়
ডিএসসিসি মশা নিধনে নতুন ওষুধ এনেছে, পরীক্ষা বিকেলে
নিজস্ব প্রতিবেদক :
০৬ আগস্ট, ২০১৯ ১২:০৮:৪৪
প্রিন্টঅ-অ+


এডিস মশা নিয়ন্ত্রণে বিভিন্ন দেশ থেকে কার্যকর ওষুধের নমুনা আনছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন। এরই ধারাবাহিকতায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) মশা নিধনে নতুন আরও একটি ওষুধের নমুনা এনেছে।

গতকাল সোমবার (৫ আগস্ট) ঢাকায় আনা সেই নমুনা ওষুধের কার্যকারীতা নগর ভবনে আজ (মঙ্গলবার, ৬ আগস্ট) বিকেলে পরীক্ষা করা হবে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কোন দেশ থেকে এ নতুন ওষুধের নমুনা আনা হয়েছে তা জানাতে পারেননি তিনি।

এর আগে গত শুক্রবার (২ আগস্ট) ডিএসসিসি মশা মারতে ভারতীয় এক কোম্পানি থেকে নিয়ে আসা নতুন ওষুধ মাঠপর্যায়ে পরীক্ষা চালানো হয়। নগর ভবনের মূল ফটকের সামনে তিনটি খাঁচার প্রতিটিতে ৫০টি করে মশা রেখে এ পরীক্ষা চালানো হয়।

খাঁচা থেকে ৩ ফুট দূরত্বে ফগার মেশিন দিয়ে সিটি কর্পোরেশনের মশক নিধনকর্মীরা খাঁচায় ওষুধ ছিটান। ৩০ মিনিটের পরীক্ষা শেষে প্রথম খাঁচায় ২২ শতাংশ, দ্বিতীয়টিতে ২৬ শতাংশ এবং তৃতীয়টিতে ১৮ শতাংশ মশা মারা যায়।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে গতকাল সোমবার (৫ আগস্ট) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ২৭ হাজার ৪৩৭ জন ভর্তি হয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে ভর্তি ৭ হাজার ৬৫৮ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজার ৭৬১।

ডেঙ্গু জ্বরে আক্রান্তদের মধ্যে জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৩, জুনে ১ হাজার ৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২২৩ ও সর্বশেষ চলতি মাসের ৫ আগস্ট পর্যন্ত ৯ হাজার ছয়জন হাসপাতালে ভর্তি হয়েছেন।



আমার বার্তা/০৬ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন