শিরোনাম :

  • ডিজিটাল বাংলাদেশ দিবস আজ কেরানীগঞ্জের অগ্নিকাণ্ড : নিহতের সংখ্যা বেড়ে ৯ ইরানের ওপর নতুন মার্কিন নিষেধাজ্ঞা নাইজারে সেনা ক্যাম্পে হামলায় নিহত ৭১
ঢাকা উত্তরে মশা মারার নতুন ওষুধ স্প্রে কাল থেকে
নিজস্ব প্রতিবেদক :
০৭ আগস্ট, ২০১৯ ১৭:৫৯:১২
প্রিন্টঅ-অ+


চীন থেকে আমদানি করা নতুন ওষুধ আগামীকাল (বৃহস্পতিবার) থেকে স্প্রে শুরু করবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

প্রথমে কিছু ওয়ার্ডে এবং পর্যায়ক্রমে ডিএনসিসির সব ওয়ার্ডে নতুন এ ওষুধ ব্যবহার করা হবে।

বুধবার (৭ আগস্ট) গুলশানে ডিএনসিসির নগর ভবনে মশক নিধন কার্যক্রম এবং কীটনাশকের অগ্রগতি সম্পর্কে এক সংবাদ সম্মেলনে ডিএনসিসির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলমে মেয়র আতিকুল ইসলাম বলেন, নতুন ওষুধের ফিল্ড টেস্ট ও ল্যাব টেস্ট শেষ হয়েছে। মঙ্গলবার রাতে আমাদের কাছে রিপোর্ট এসেছে। ওষুধ মেশানো হচ্ছে, আগামীকাল থেকে স্প্রে করতে পারবো আশা করছি। আগের ওষুধের চেয়ে নতুন ওষুধ বেশি কার্যকর। পর্যায়ক্রমে সব ওয়ার্ডেই নতুন ওষুধ স্প্রে করা হবে।

তিনি আরও বলেন, প্রতি ওয়ার্ডে ৯ সদস্যের একটি সেল করা হয়েছে। তাদের সঙ্গে স্কাউটস ও বিএনসিসির সদস্যরাও থাকবেন। বাড়িতে গিয়ে এডিস মশার প্রজননস্থল খুঁজে দেখবে। যদি পাওয়া যায়, তাহলে স্টিকার লাগিয়ে দেয়া হবে। কিছুদিন পর আবার ফলোআপ করা হবে। যদি পরিস্থিতির উন্নতি না হয়, তাহলে জরিমানা করা হবে।

সংবাদ সম্মেলনে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। সেই সঙ্গে নগরবাসীকে ডেঙ্গুবিষয়ক সচেতন করতে গত সাতদিনে দেড় লাখ লিফলেট বিতরণ করেছে সংস্থাটি। পাশাপাশি এডিস মশার সম্ভব্য প্রজননস্থল, লার্ভা পাওয়ায় বিভিন্ন ভবন মালিক ও কর্তৃপক্ষকে প্রায় ২৪ লাখ টাকা জরিমানা করেছে ডিএনসিসি।



আমার বার্তা/০৭ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন