শিরোনাম :

  • তথ্যমন্ত্রীর বিমান ভারতে মৌমাছির কবলে বৃষ্টি কেড়ে নিলো প্রোটিয়াদের বিরুদ্ধে ভারতের প্রথম টি২০ রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ৭ অক্টোবর ইমরানের ওপর হামলা : তদন্ত প্রতিবেদন দাখিল ২৩ অক্টোবর
চলতি বছর বাংলাদেশি হাজিদের ৪৩ হাজারেরও বেশি ষাটোর্ধ্ব
নিজস্ব প্রতিবেদক :
০৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:০৫:১৭
প্রিন্টঅ-অ+


পবিত্র হজের নানা আনুষ্ঠানিকতা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য শারীরিকভাবে সুস্থ ও সক্ষম হওয়া অত্যাবশ্যক হলেও বাংলাদেশ থেকে যারা হজে যান তাদের এক-তৃতীয়াংশের বয়স ৬০-এর বেশি। এবার ৪৩ হাজারেরও বেশি ষাটোর্ধ্ব ব্যক্তি হজ করেছেন।

সংশ্লিষ্টরা জানান, হজের কয়েক দিন হাজিদের মক্কা থেকে মিনা, আরাফা ও মুজদালিফায় রীতিমতো দৌড়ঝাঁপ করতে হয়। এ সময় হাজিদের কখনও কখনও বাসে বসার জায়গা না পেয়ে দাঁড়িয়ে আবার কখনও বা হেঁটে চলাচল করতে হয়। ফলে অপেক্ষাকৃত বয়স্কদের দুর্ভোগ পোহাতে হয়। অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ পালনে সৌদি আরব যান।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর হজ পালনকারীদের মধ্যে ৪৩ হাজারেরও বেশি হাজির বয়স ৬০-এর ঊর্ধ্বে। অর্থাৎ শতকরা হিসাবে ৩৪ জন। বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে শতকরা ৫৩ জনের বয়স ৪১ থেকে ৬০ বছর। এ ছাড়া ১২ শতাংশের বয়স ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে এবং ১ শতাংশের বয়স ১৮ বছর বয়সী।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বিশ্বের অন্যান্য দেশের হজযাত্রীদের বয়স কম হলেও বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে বয়স্ক হজযাত্রীর সংখ্যা বেশি। বয়স বেশি হওয়ায় সঙ্গত কারণেই তারা হজ পালন করতে গিয়ে নানা বিড়ম্বনার শিকার হন।

চলতি বছরের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশি হজযাত্রীদের ৮৭ শতাংশের বয়স ৪১ বছর থেকে ৮০ বছর। মাত্র ১৩ শতাংশের বয়স ৪০ বছরের নিচে। অন্যান্য দেশে বেশিরভাগ হাজির বয়স ৪০- এর নিচে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।



আমার বার্তা/০৪ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন