শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
দেশের সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:০৪:৩৪
প্রিন্টঅ-অ+


দেশের সব নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (১১ সেপ্টেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজির দ্বিতীয় আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্থাপন করেছিলেন। জাতির পিতার সুযোগ্য উত্তরাধিকার সফল রাষ্ট্রনায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের প্রত্যন্ত অঞ্চলে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে তৃণমূল পর্যায়ে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করছেন।

তিনি বলেন, সামগ্রিক স্বাস্থ্যসেবা বৃদ্ধির লক্ষ্যে দেশে মেডিকেল কলেজ ও হাসপাতালের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে এবং প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক নিয়োগদানসহ সম্ভাব্য সকল কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, সম্প্রতি ডেঙ্গুর প্রাদুর্ভাবে চিকিৎসক সমাজ নিরলস পরিশ্রম করে রোগীদের সেবা দিয়েছেন। তাদের আন্তরিক সেবার ফলে অধিকাংশ ডেঙ্গু রোগী সুস্থ হয়ে বাড়ি ফেরেন।

এ সময় মন্ত্রী চর্মরোগসহ বিভিন্ন ধরনের ছোঁয়াচে ও সংক্রামক রোগের ক্ষেত্রে সচেতনতা সৃষ্টিতে চিকিৎসকদের কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানান।

মহান মুক্তিযুদ্ধে চিকিৎসকদের গৌরবোজ্জ্বল ভূমিকার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারতের মাটিতে বাংলার শরণার্থীরা যখন বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়ে সীমাহীন কষ্ট করছিল তখন তরুণ চিকিৎসকরা তাদের স্বাস্থ্যসেবা দিয়েছে।

বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজির সভাপতি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ্ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ একাডেমি অফ ডার্মাটোলজির সাধারণ সম্পাদক ডা. মো. মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়া।

উল্লেখ্য, দিনব্যাপী সম্মেলনে দেশের তিন চর্মরোগ বিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডার্মাটোলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এ জ এম মাইদুল ইসলাম, প্রফেসর ডা. মুজিবুল হক, প্রফেসর ডা. এম এ ওয়াদুদকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। ভারত, থাইল্যান্ড ও মালয়েশিয়ার এবং দেশের বিশেষজ্ঞ চর্মরোগ বিশেষজ্ঞরা এ সময় উপস্থিত ছিলেন।

সম্মেলনে চর্মরোগ বিশেষজ্ঞরা বিভিন্ন সেশনে অংশ নেন এবং নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন।



আমার বার্তা/১১ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন