শিরোনাম :

  • নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে বাজারে বাজারে অভিযান বিএসএমএমইউকে পিপিই ও হ্যান্ড স্যানিটাইজার দিল বীকন ফার্মা করোনায় ভারতে চাকরি যেতে পারে ১৩ কোটি মানুষের রাশিয়ায় কোয়ারেন্টাইন না মানলে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড
করোনা : আপাতত কৃষিতে কোনো সমস্যা দেখছি না : কৃষিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক :
২১ মার্চ, ২০২০ ১১:৫৯:১৬
প্রিন্টঅ-অ+


নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস শনাক্ত হয়েছে বাংলাদেশেও। এই প্রেক্ষাপটে আপাতত কৃষি খাতের কোনো সমস্যা দেখছেন না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। তবে করোনা সমস্যা দীর্ঘমেয়াদি হলে অন্যান্য খাতের মতো কৃষি খাতেও নেতিবাচক প্রভাবে পড়তে পারে বলেও জানিয়েছেন মন্ত্রী।

কৃষিমন্ত্রী বলেন, ‘কৃষির ওপর এখনই তেমন কোনো হুমকি আসবে বলে আমি মনে করি না। কৃষক মাঠে কাজ করবে। আর এই মুহূর্তে তো প্ল্যান্টেশনের (চাষাবাদ) কোনো বিষয় নেই। দেখা যাক কী হয়।’

মন্ত্রী আরও বলেন, ‘তবে করোনা সমস্যা দীর্ঘমেয়াদি হলে তো প্রভাব পড়বেই। আমরা তো বিদেশ থেকে সার আনি, বিভিন্ন কেমিকেল আনি, সেগুলো আনতে পারব না। আমরা এই মুহূর্তে কৃষি নিয়ে সেভাবে কোনো সমস্যা দেখছি না। দেশে কোনো খাদ্য ঘাটতি নেই। কিছুদিনের মধ্যে বোরো উঠে যাচ্ছে।’

কৃষি মন্ত্রণালয় থেকে জানা গেছে, বোরো দেশের সবচেয়ে বড় ফসল, এবার বোরোর ফলন ভালো হয়েছে। আগামী এক মাসের মধ্যে বোরো কৃষকের ঘরে উঠবে। আর সরকারি মজুতের পরিমাণও অতীতের যে কোনো সময়ের চেয়ে সবচেয়ে ভালো। দেশে খাদ্য সংকটের কোনো আশঙ্কাই নেই।

বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। তবে এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯১ হাজার ৯১২ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই চীনের বিভিন্ন প্রান্তে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। দেশে এখন পর্যন্ত ২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন একজন।

করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকেই আতঙ্কে মানুষ চালসহ বিভিন্ন নিত্যপণ্য বেশি পরিমাণে কিনে মজুত করতে শুরু করেছে। এই সুযোগে মুনাফালোভী ব্যবসায়ীরা কেজি প্রতি চালের দাম ২ থেকে ৫ টাকা বাড়িয়ে দিয়েছে। তবে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।



আমার বার্তা/২১ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন