শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
ঈদের ছুটিতেও খোলা থাকছে কাস্টমস হাউস
নিজস্ব প্রতিবেদক :
২০ মে, ২০২০ ১৪:০২:১৩
প্রিন্টঅ-অ+


আসন্ন ঈদ-উল-ফিতরের সরকারি ছুটির ছয়দিন আমদানি-রফতানি কার্যক্রম অব্যাহত রাখতে দেশের কাস্টমস হাউস ও স্টেশনগুলো সীমিত আকারে চালু রাখার নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ২১ থেকে ২৬ মে সরকারি বন্ধের সময় কাস্টমস হাউস ও স্টেশনগুলোর রফতানি সংশ্লিষ্ট এবং আমদানি সংক্রান্ত শুল্কায়ন কার্যক্রম সীমিত আকারে চালু থাকবে। বুধবার (২০ মে) এনবিআরের ঊর্ধ্বতন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে ঈদের ছুটিতে কাস্টমস হাউস ও শুল্ক স্টেশন সচল রাখতে গত ৯ মে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এনবিআরের কাছে দাবি জানিয়েছিল। সেই দাবির প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৯ মে) এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস নীতি) মোহাম্মদ মেহরাজ-উল-আলম সম্রাট স্বাক্ষরিত এক অফিস আদেশ জারি করে সব শুল্ক স্টেশনগুলোতে পাঠানো হয়েছে।

এনবিআরের আদেশে বলা হয়, ‘ঈদ-উল-ফিতর উপলক্ষে আগামী ২১ থেকে ২৬ মে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছুটিকালীন রফতানি কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে দেশের কাস্টমস হাউস ও স্টেশনসমূহে রফতানি সংশ্লিষ্ট এবং আমদানি সংক্রান্ত কার্যক্রম সীমিত আকারে চালু রাখার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। আদেশ অনুযায়ী ব্যবস্থা নিতে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনসমূহে ব্যবস্থা নিতে কমিশনারদের নির্দেশ দেয়া হয়েছে।’

মহামারি করোনা সংক্রমণ শুরু হলে ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু সাধারণ ছুটির প্রথম থেকেই নিত্যপ্রয়োজনীয় পণ্য, চিকিৎসা সামগ্রীসহ বেশকিছু পণ্য খালাসে সীমিত পরিসরে কাস্টমস হাউস, শুল্ক স্টেশন খোলা রাখার নির্দেশ দেয় এনবিআর। এরপর ২২ এপ্রিল আমদানি-রফতানি নিরবচ্ছিন্ন রাখতে সব কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনের দাফতরিক কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছিল এনবিআর।



আমার বার্তা/২০ মে ২০২০/জহির

 


আরো পড়ুন