শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক আত্মার- রেলপথ মন্ত্রী।
(বিশেষ প্রতিনিধি)
২৭ সেপ্টেম্বর, ২০২১ ২১:১৮:৫৫
প্রিন্টঅ-অ+

ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক শুধু বন্ধুত্বের নয় আত্মারও।রক্তের বিনিময়ে অর্জিত এই সম্পর্ক অতীতের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি সৌহার্দ্যপূর্ণ। উত্তর উত্তর সেই  সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে মন্তব্য করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।


তিনি বলেন বন্ধু দেশ ভারত বিগত সময়ে বাংলাদেশের পাশে ছিল ভবিষ্যতেও থাকবে। বর্তমানে তারা রেলপথ ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করে  নিয়ে যেতে সার্বিক সহযোগিতা করছে।


সোমবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর রেল ভবনে সিরাজগঞ্জের শহীদ মনসুর আলী স্টেশন থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণে পরামর্শক নিয়োগের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।


অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তব্যে ঢাকাস্থ ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী বলেন, ১৯৭১সালে মুক্তিযুদ্ধ থেকে শুরু করে অতিমারী করোনা পর্যন্ত যে কোনো দুর্যোগে ভারত বাংলাদেশের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। রেলের উন্নয়নে যা যা সাহায্যের প্রয়োজন আমরা তা করতে প্রস্তুত। পরামর্শ শুধু নয়, অবকাঠামোগত উন্নয়নেও ভারত পাশে থাকবে বলে জানান তিনি। 


বিক্রম কুমার দোরাইস্বামী  আরো বলেন ঔপনিবেশিক সময়কাল থেকেই ভারত ও বাংলাদেশর মধ্যে রেল যোগাযোগ ছিল। যা আজও বিদ্যমান। রেল সাধারণ মানুষের বাহন। এর ফলে স্বল্প খরচে যাতায়াত করা সম্ভব। ভৌগলিক কারণেই রেল বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। রেল যত বিস্তৃতি পাবে বাংলাদেশের অর্থনীতি ও সাধারণ মানুষের উন্নয়ন হবে।


১১২ কি:মি ডুয়েলগেজ এই রেলপথ নির্মাণে ব্যায় হবে ৫'৫৭৯.৭০ কোটি টাকা যার মধ্যে ৯৭ কোটি টাকার বিনিময়ে ভারতীয় প্রতিষ্ঠান রাইটস ইন্ডিয়া লিমিটেড এবং আরভি ইন্ডিয়া যৌথভাবে এ প্রকল্পের পরামর্শকের কাজ করবে।


উল্লেখিত চুক্তিতে স্বাক্ষর করেন করেন বাংলাদেশ রেলওয়ের পক্ষে প্রকল্প পরিচালক আবু জাফর মিঞা এবং কনসালটেন্সি সার্ভিসের পক্ষে রাইটস এর ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় আগরওয়াল।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন  রেলপথ মন্ত্রণালয়ের সচিব জনাব সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক বাবু ধীরেন্দ্রনাথ মজুমদার সহ রেলওয়ে মন্ত্রণালয়ের, বাংলাদেশ রেলওয়ের এবং ভারতীয় হাই কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।


আমার বার্তা/ সি এইচ কে

আরো পড়ুন