শিরোনাম :

  • রাজধানীতে ট্রাকের ধাক্কায় বৃদ্ধ নিহত জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ২দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ফায়ার সার্ভিসে অংশীজনের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত
অনলাইন ডেস্ক :
২১ সেপ্টেম্বর, ২০২২ ১৬:০৩:০৬
প্রিন্টঅ-অ+

অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে সকলের সমন্বিত উদ্যোগকে উৎসাহিত করতে এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সেবা কাজকে আরো সহজীকরণের লক্ষ্যে জাতীয় শুদ্ধাচার পরিকল্পনার অংশ হিসেবে অংশীজনের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সম্মেলন কক্ষে ২১ সেপ্টেম্বর ২০২২ খ্রিঃ সকাল ১০-০০টা থেকে দুপুর ০১-০০টা পর্যন্ত এই সভা অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) যুগ্মসচিব জনাব মোঃ ওয়াহিদুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। সভায় পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব এবং অধিদপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। বিজিএমইএ, বিকেএমইএ, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন, গণমাধ্যম, রাজউক, ওয়াসা, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরসহ মোট ২০টি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।


সকাল ১০টায় অংশীজনের অংশগ্রহণে শুরু হওয়া এ সভায় সূচনা বক্তব্য দেন অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্ণেল জিল্লুর রহমান, পিএসসি। সভায় সকলকে অবহিত করা হয়, অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি, এনডিসি, পিএসসি, জি, এম ফিল মহোদয় জরুরি রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় উপস্থিত হতে পারেননি। অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব জনাব জাহিদুল ইসলাম তাঁর বক্তব্যে এ ধরনের আয়োজনের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে সুরক্ষা সেবা বিভাগের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, সেবার মানোন্নয়নের জন্য এ ধরনের কর্মসূচি সরকারের জাতীয় শুদ্ধাচার অনুশাসনের একটি অংশ। তিনি সকলকে মুক্ত আলোচনায় অংশ নিয়ে তাদের মূল্যবান মতামত রাখার অনুরোধ জানান।


অনুষ্ঠানে অংশগ্রহণকারী অংশীজনেরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বর্তমান সেবাকাজের প্রশংসা করে মুক্ত আলোচনায় অংশ নেন। তারা নিয়মিত বিরতিতে এ ধরনের সভা আয়োজন এবং সকল সেক্টরের প্রতিনিধিদের পর্যায়ক্রমে সভায় আহ্বান জানানোর অনুরোধ জানান। তারা দেশের অগ্নিনিরাপত্তা বৃদ্ধিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর কার্যক্রমকে আরো গণমুখী করার লক্ষ্যে বিভিন্ন পরামর্শ দেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো : গণসংযোগ-মহড়া-প্রশিক্ষণ ও পরিদর্শন ইত্যাদি সচেতনতা বৃদ্ধির কার্যক্রম আরো আরো জোরদার করা, অগ্নিনিরাপত্তা সংক্রান্ত আইন ভঙ্গকারীদের বিষয়ে আইনি ব্যবস্থা গ্রহণ ও মনিটরিং জোরদার করা ইত্যাদি। অনুষ্ঠানের সভাপতি পরিচালক (প্রশাসন ও অর্থ) উন্মুক্ত আলোচনা পর্বটি পরিচালনা করেন এবং সকলের জানতে চাওয়া বিভিন্ন তথ্য, মতামত ও প্রশ্নের জবাব দেন। এ সময় অন্য কর্মকর্তাগণ তাঁকে সহযোগিতা করেন।

আরো পড়ুন