শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
মধ্যরাত ‌পর্যন্ত রবের বাসায় বৈঠক, শিগগিরই কর্মসূচি দেবে জাতীয় ঐক্য
নিজস্ব প্রতিবেদক :
০৯ অক্টোবর, ২০১৮ ১১:৫৮:২৬
প্রিন্টঅ-অ+


কর্মসূচি ঠিক করতে দফায় দফায় বৈঠক হচ্ছে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের মধ্যে। সোমবার মধ্যরাত রাত পর‌্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি আ স ম আবদুর রবের রাজধানীর উত্তরার বাসায় বৈঠক করেন তাঁরা।

ওই বৈঠকে নির্বাচন ও যুগপৎ আন্দোলনের বিষয়ে একমত হয়েছেন নেতারা। শিগগিরই একসঙ্গে কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত হয় ওই বৈঠকে। বৈঠকের এক পর্যায়ে রাত ১২ টার দিকে সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

বৈঠকটি শুরু হয় সোমবার রাত সাড়ে ৮টার দিকে। বৈঠকে অংশ নেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। তাঁদের মধ্যে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব অবসরপ্রাপ্ত মেজর আবদুল মান্নান, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও শহীদুল্লাহ কায়সার এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান আহমেদ মনসুরসহ আরো কয়েকজন নেতা।

বৈঠকের একপর্যায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, অবিলম্বে আনুষ্ঠানিকভাবে লক্ষ্য ও কর্মসূচি ঘোষণা করবে জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি।

মওদুদ আহমদ আরো জানান, নির্বাচন ও আন্দোলন ইস্যুতে যুগপৎ কাজ করার বিষয়ে একমত হয়েছেন তাঁরা।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, ‘অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন আদায়ের লক্ষ্যে আন্দোলন করার জন্য আমরা যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপি ঐকমত্যে পৌঁছেছি। অবিলম্বে আমরা আনুষ্ঠানিকভাবে আমাদের লক্ষ্য ও কর্মসূচি ঘোষণা করব।’

বৈঠক সূত্রে জানা গেছে, ১১ অক্টোবর গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় আরেকটি বৈঠক করবে বিএনপি, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়া। কামাল হোসেনের সঙ্গে বৈঠকের পর চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করা হবে। ইতোমধ্যে কর্মসূচির একটি গ্রাফ তৈরি করা হয়েছে।

সূত্র জানায়, তিন দলীয় জোটের নাম কি হবে, সে বিষয়েও আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।



আমার বার্তা/০৯ অক্টোবর ২০১৮/এমবি


আরো পড়ুন