শিরোনাম :

  • হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম রাজবাড়ীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেবে আদালত
কৃষক ও শ্রমিকদের স্বার্থে বিএনপির দুদিনের কর্মসূচি
নিজস্ব প্রতিবেদক :
১৯ মে, ২০১৯ ১৪:০৫:০৪
প্রিন্টঅ-অ+


কৃষককে ধানের ন্যায্যমূল্য এবং পাটকল শ্রমিকদের বকেয়া বেতন প্রদানের দাবিতে ২ দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

রোববার দুপুরে নয়াপল্টনে সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচির মধ্যে রয়েছে- ২১ মে দেশব্যাপী জেলা প্রশাসকের কাছে বিএনপির পক্ষ থেকে স্মারকলিপি এবং ২৩ মে সারাদেশের ইউনিয়ন পর্যায়ের হাট-বাজারগুলোতে মানববন্ধন করা হবে।

‘এবারের বোরো ধানের নির্ধারিত দাম নিয়ে কৃষকদের মধ্যে চরম অসন্তোষ থাকলেও ধানের দাম বাড়ানোর সুযোগ আপাতত সরকারের হাতে নেই’ কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের এমন বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, আগের রাতের ভোটের সরকারের মন্ত্রী কাছ থেকে এ রকম গণবিরোধী বক্তব্য ছাড়া আর কিছু আশা করা যায় না। কৃষকদের পথে বসিয়ে নিজেদের লোকদের টাকা লুটের সুযোগ করে দিতেই ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত করা হচ্ছে কৃষকদের। কৃষকের পেটে লাথি মারতে তৎপর মধ্যরাতের ভোটের সরকার।

বিএনপি নেতারা অভিযোগ, সরকার নির্ধারিত মূল্যে ধান না কিনে কৃষককে মধ্যস্থতাকারীদের কাছে জিম্মি করে ফেলেছে। ধানের ন্যায্যমূল্য না থাকায় টাঙ্গাইলের কালিহাতী, জয়পুরহাট, নেত্রকোনাসহ বিভিন্ন স্থানে কৃষক পাকা ধান ক্ষেতে আগুন দিচ্ছে, পাকা ধানে মই দিয়েছে সড়কে ধান ছিটিয়ে প্রতিবাদ করছে। সারাদেশে তীব্র ক্ষোভের সৃষ্টি হলেও সরকারের টনক নড়ছে না।

জাতীয় মজুরি কমিশন বাস্তবায়ন বকেয়া মজুরিসহ ৯ দফা দাবিতে বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত বিভিন্ন পাটকল শ্রমিক আন্দোলন করছে তাদের বকেয়া বেতন পরিশোধসহ সব দাবি অবিলম্বে মেনে নেয়ার দাবি জানান রিজভী।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া প্রমুখ।



আমার বার্তা/১৯ মে ২০১৯/জহির


আরো পড়ুন