শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ঈদযাত্রায় সড়ক, নৌ ও রেলপথের নিরাপত্তা নিশ্চিত করতে হবে : জি এম কাদের
নিজস্ব প্রতিবেদক :
২৬ মে, ২০১৯ ১৩:১০:১৩
প্রিন্টঅ-অ+


সবার জন্য ঈদের আনন্দ উপভোগ্য করতে ঈদযাত্রায় সড়ক, নৌ ও রেলপথের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের।

রোববার (২৬ মে) এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

জি এম কাদের বলেন, প্রতি বছর ঈদের সময় অসংখ্য দুর্ঘটনায় ব্যাপক সংখ্যক মানুষের প্রাণহানি ঘটে। আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন অসংখ্য মানুষ। এতে যেমন করে আমাদের ঈদের আনন্দ ম্লান হয়ে যায়, তেমনি দুর্ঘটনা কবলিত মানুষের পরিবারে সৃষ্টি হয় আজীবনের দুঃখ-দুর্দশা। তাই এবার ঈদযাত্রার আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে, যাতে দুর্ঘটনা এড়িয়ে চলা সম্ভব হয়।

বিবৃতিতে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহাসড়ক, নৌ ও রেলপথের শৃংখলা রক্ষায় বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরেন।

প্রস্তাবনাগুলো হলো- সড়ক ও মাহসড়কে ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করতে হবে। রেজিস্ট্রেশন, রুট পারমিট ও ফিটনেসবিহীন যানবাহন চলাচলে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। লাইসেন্সবিহীন চালক দিয়ে যাতে যানবাহন চালানো না হয় সেজন্য কার্যকর উদ্যোগ নিতে হবে। বাস কাউন্টারগুলোর নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় সংখ্যক ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করতে হবে। অতিরিক্ত যাত্রী বহন বন্ধ করতে হবে।

বাসের ছাদে, ট্রাক বা পিকআপ ভ্যানে যাত্রীবহণ বন্ধ করতে হবে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে ব্যবস্থা নিতে হবে। সড়ক, নৌ ও রেল পথের নিরাপত্তায় প্রয়োজনীয় সংখ্যক ভ্রাম্যমাণ আলাদত সক্রিয় থাকতে হবে। লঞ্চগুলোতে ধারণ ক্ষমতার বাইরে যাত্রী বহন রোধে কঠোর ব্যবস্থা নিতে হবে। প্রতিটি লঞ্চের লোড লাইনে দৃষ্টি রেখে নৌ সার্ভিস পরিচালনা করতে হবে। মাঝ নদীতে যাত্রী তোলা এবং যাত্রী নামানো বন্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। রেলের টিকেট নিতে যাত্রীরা যেন হয়রানির শিকার না হয় সেজন্য ব্যবস্থা নিতে হবে। দূরপাল্লার বাসের বেপরোয়া গতি ও ওভারটেকিং বন্ধ করতে হবে।

বিবৃতিতে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আশা প্রকাশ করে বলেন, প্রতিটি নাগরিকের ঈদযাত্রা নিরাপদ ও আনন্দঘন হোক। সবাইকে ঈদের আগাম শুভেচ্ছাও জানিয়েছেন তিনি।



আমার বার্তা/২৬ মে ২০১৯/জহির


আরো পড়ুন