শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
দেশব্যাপী এক ভয়ঙ্কর অরাজক পরিস্থিতি বিরাজ করছে : গোলাম মোস্তফা
নিজস্ব প্রতিবেদক :
০২ জুলাই, ২০১৯ ১৪:৪৯:৫৭
প্রিন্টঅ-অ+


আইনের শাসনের অনুপস্থিতির কারণেই দেশব্যাপী এক ভয়ঙ্কর অরাজক পরিস্থিতি বিরাজ করছে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, প্রতিদিন নানা ঘটনায় মানুষ হত্যার পাশাপাশি নারী ও শিশু নির্যাতন, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের এখন মহামারি আকার ধারণ করেছে।

তিনি বলেন, সুষ্ঠু বিচারব্যবস্থার অভাব এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ার কারণে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রটি বর্তমানে এক জুলুমের জায়গায় পরিণত হয়েছে। মানবতা ও মানবিক মূল্যবোধের অভাবে এবং শাসকগোষ্ঠীর নিজস্বার্থে রাষ্ট্রযন্ত্রকে যথেচ্ছা ব্যবহারের ফলে দেশের মানুষ সর্বদা এক অজানা আশঙ্কায় আতঙ্কিত জীবন অতিবাহিত করছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি আয়োজিত ‘বরগুনার রিফাত শরীফ হত্যার বিচার দাবি, সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে ও কক্সবাজারের চকরিয়ার সিনিয়র সাংবাদিক আবদুল মজিদের বিরুদ্ধে চকরিয়া সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক দায়েরকৃত সকল হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের’ দাবিতে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মানুষের মানবতা দিন দিন এমন পর্যায়ে পৌঁছেছে যে দুর্বৃত্তরা প্রকাশ্যে মানুষ হত্যার মতো অপরাধ করার সাহস পাচ্ছে। এমন নৃশংস হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুততার সঙ্গে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করলে সমাজ ও রাষ্ট্রীয় ব্যবস্থার চরম সংকটের মধ্যে পড়বে।

ন্যাপ মহাসচিব কক্সবাজারের চকরিয়ার সিনিয়র সাংবাদিক আবদুল মজিদের বিরুদ্ধে চকরিয়া সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক দায়েরকৃত সকল হয়রানিমূলক সকল মামলা প্রত্যাহারের জোর দাবি জানিয়ে বলেন, সারাদেশে সাংবাদিকদের বিরুদ্ধে হামলা এবং মামলা অব্যাহত থাকলে স্বাধীন মতপ্রকাশ বাধাগ্রস্ত হবে। সংবাদমাধ্যমের অবাধ স্বাধীনতা ছাড়া যেকোনো দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আর সেই স্বাধীনতা এবং দুর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করলেই সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়ের ও গ্রহণ অপরাধীদের উৎসাহিত করার শামিল। এভাবে চলতে থাকলে অপরাধীরা আরও বেপরোয়া হবে।

বাংলাদেশ মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসার সভাপতিত্বে ও সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন ১৪ দলীয় জোট শরিক বাংলাদেশ গণআজাদী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আতাউল্লাহ খান, বাংলাদেশ জনতা লীগ চেয়ারম্যান শেখ ওসমান গনি বেলাল, বাংলাদেশ লেবার পার্টি মহাসচিব আবদুল্লাহ আল মামুন, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের মহাসচিব এম এইচ আরমান চৌধুরী, চকরিয়া সাংবাদিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এম. ওমর আলী, সংগঠনের মহাসচিব মোহাম্মদ মফিজুর রহমান লিটন, নারায়ণগঞ্জ জেলা সভাপতি মো. মঞ্জুরুল ইসলাম কাজল প্রমুখ।



আমার বার্তা/০২ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন