শিরোনাম :

  • অর্ধলক্ষ ছাড়াল ডেঙ্গু রোগী বঙ্গবন্ধুকে বিশ্ব বন্ধু আখ্যা আজ থেকে ফিরতি হজ ফ্লাইট হজ পালন শেষে মারা গেলেন রোকেয়া বেগম মেসিকে ছাড়া খেলতে নেমে বার্সার পরাজয়
ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক : কাদের
নিজস্ব প্রতিবেদক :
২৯ জুলাই, ২০১৯ ১৪:২৬:১০
প্রিন্টঅ-অ+


ডেঙ্গুর বিষয়ে রাজধানী থেকে ইউনিয়ন পর্যন্ত সারাদেশে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একইসঙ্গে বর্তমান ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক বলেও মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের বলেন, আজকের সভায় তিনটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক। ২১টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। জনসচেতনতার লক্ষ্যে আওয়ামী লীগ সারাদেশে রাজধানী থেকে ইউনিয়ন পর্যন্ত তিনদিন (৩১ জুলাই, ২ ও ৩ আগস্ট) কর্মসূচি পালন করবে।

আওয়ামী লীগের এই নেতা বলেন, ওই তিনদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে।

এতে নেতাকর্মীদের অংশ নেয়ার আহ্বান জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, বন্যা-পরবর্তী পুনর্বাসন অব্যাহত থাকবে। যারা ঘর-বাড়ি হারিয়েছেন তাদের ঘর-বাড়ি দেয়া হবে। সব ধরনের সহযোগিতা করা হবে।

উপজেলা নির্বাচনে যারা বিদ্রোহ করেছে তাদের প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, যারা বিদ্রোহ করেছে ও মদদ দিয়েছে তাদের ‘শো কজ’ এবং দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হবে। যাচাই-বাছাই করে এসব ব্যবস্থা নেয়া হবে। বিষয়গুলো প্রক্রিয়াধীন আছে।

বর্তমান পরিস্থিতিতে সরকারের মধ্যে একধরনের সমন্বয়হীনতা লক্ষ্য করা যাচ্ছে, কারণ কী? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার ও দলে কোনো সমন্বয়হীনতা নেই। সবাই ঐক্যবদ্ধ আছে বলেই আমরা মোকাবিলা করতে পারছি। যত ভয়াবহ বিস্তারই ঘটুক না আমরা মোকাবিলা করতে পারবো।

ডেঙ্গু নিয়ে মেয়র ও মন্ত্রীদের কথায় ‘স্লিপ অব টাং’ হতে পারে মন্তব্য করে কাদের বলেন, তবে কাজ-কর্মে তারা আন্তরিক।

গেল বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজে এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মন্তব্য করেছিলেন ডেঙ্গুর জীবানুবাহী এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো। স্বাস্থ্যমন্ত্রীর এ বক্তব্যে সমালোচনা করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন অনেকে। এ ছাড়া ঢাকা সিটি করপোরেশন দক্ষিণের মেয়র সাঈদ খোকনের কিছু বক্তব্যেরও প্রচুর সমালোচনা হচ্ছে।

সম্প্রতি ট্রাম্পের কাছে নালিশ করে আলোচনায় আসা প্রিয়া সাহা প্রসঙ্গে তিনি বলেন, প্রিয়া সাহা কারও না কারও উসকানিতেই ট্রাম্পের কাছে অভিযোগ করেছেন। তারা কারা তা খতিয়ে দেখা হচ্ছে।

মাদারীপুরের কাঁঠালবাড়িতে ২৫ জুলাই ভিআইপি বিড়ম্বনায় এক কিশোরের মৃত্যুর ঘটনা প্রসঙ্গে তিনি বলেন, খতিয়ে দেখা হবে। যারা দোষী কাউকেই ছাড় দেয়া হবে না।

বৈঠক চলাকালে প্রধানমন্ত্রী তাদের সাথে কথা বলে পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, চিকিৎসার ঝামেলা না থাকলে পিএম-এর বিদেশ থাকার কথা নয়।



আমার বার্তা/২৯ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন