শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
বিশ্ব ম্যাচ ফিক্সিংয়ে বাংলাদেশের নাম!
স্পোর্টস ডেস্ক :
২৩ অক্টোবর, ২০১৮ ১৮:০৬:৪২
প্রিন্টঅ-অ+


ক্রিকেটে ফিক্সিং-এর ঘটনা কমবেশি শোনা যায়। এই ফিক্সিংসের এবার একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় বাংলাদেশের নাম এসেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরা ১৫ ম্যাচের একটি তালিকা দিয়েছে। এ তালিকার মধ্যে ১৩টিতেই আছে ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া। এই দুই দেশের বেশ কিছু ক্রিকেটার স্পটফিক্সিং কাণ্ডে যুক্ত বলেও দাবি করেছে সংবাদ মাধ্যমটি। তবে প্রামাণ্যচিত্রের প্রথম পর্বের মতো এবারও কোনো ক্রিকেটারের নাম প্রকাশ করেনি চ্যানেলটি। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ড আলজাজিরার এসব অভিযোগকে শুরু থেকেই অস্বীকার করে আসছে।

তবে, বিশ্বকাপে বাংলাদেশের যে কয়টি মনে রাখার মতো স্মৃতি, তার মধ্যে ২০১১ বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গের ম্যাচ। মাহমুদউল্লাহ রিয়াদ আর শফিউল ইসলামের বীরত্বে হারতে বসা এক ম্যাচ অভাবনীয়ভাবে জিতে নিয়েছিল বাংলাদেশ। তবে এতদিন পরে সেই ম্যাচটাকে নিয়ে উঠেছে ফিক্সিং-বিতর্ক। ২০১১ থেকে ২০১২ সালের মধ্যে ফিক্সিং হয়েছে, এমন ১৫টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের একটি তালিকা প্রকাশ করেছে কাতারভিত্তিক টিভি চ্যানেল আলজাজিরা। সেই তালিকায় আছে ইংলিশদের বিপক্ষে বাংলাদেশের জয়ের সেই ম্যাচটাও।

সেই প্রামাণ্যচিত্রের দ্বিতীয় পর্ব গত রোববার প্রচার করে আলজাজিরা। সেখানেই এই ১৫টি ম্যাচের তালিকা দেখানো হয়। টিভি চ্যানেলটির দাবি, প্রতিটি ম্যাচে ফিক্সিংয়ের সঙ্গে যারা জড়িত ছিল, তাদের সঙ্গে কথা বলেই প্রস্তুত করা হয়েছে এই তালিকা।

শুধু বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ নয়, ২০১১ বিশ্বকাপের আরও পাঁচটি ম্যাচ রয়েছে প্রকাশিত সেই তালিকায়। ২০১২ সালের টি২০ বিশ্বকাপের তিনটি ম্যাচও আছে সেখানে। ২০১১ সালে সংযুক্ত আরব আমিরাত সফরে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ড খেলেছিল তিন ম্যাচের টেস্ট সিরিজ। সেই সিরিজের সব ম্যাচই রয়েছে আলজাজিরা প্রকাশিত তালিকায়। সিরিজে ইংল্যান্ড হেরেছিল সবগুলো টেস্টই।



আমার বার্তা/২৩ অক্টোবর ২০১৮/এমবি


আরো পড়ুন