শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ইংল্যান্ডের চূড়ান্ত স্কোয়াডে ক্যারিবীয় আর্চার
স্পোর্টস ডেস্ক :
২১ মে, ২০১৯ ১৫:১৬:০৬
প্রিন্টঅ-অ+


গুঞ্জন সত্যি প্রমাণিত করে ইংল্যান্ডের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছেন বার্বাডোজের গতিতারকা জোফ্রা আর্চার। তার সঙ্গে দলে ঢুকেছেন জেমস ভিনস এবং লিয়াম ডসনও। নিজেদের পূর্ব ঘোষিত বিশ্বকাপ স্কোয়াডে তিনটি পরিবর্তন এনেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

আর্চার, ডসন ও ভিনসকে জায়গা করে দিতে বাদ পড়েছেন জো ডেনলি, অ্যালেক্স হেলস এবং ডেভিড উইলি। আজ (মঙ্গলবার) আনুষ্ঠানিকভাবে এ পরিবর্তিত স্কোয়াড ঘোষণা করেছে ইংলিশ ক্রিকেট বোর্ড। তার আগে দলের কোচ ট্রেভর বেয়লিস সংবাদ মাধ্যম আগে ইঙ্গিত দিয়েছিলেন এ তিন পরিবর্তনের ব্যাপারে।

মূলত হ্যাম্পশায়ারের হয়ে রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে মাত্র ৯ ম্যাচে ২৭১ রান ও ১৮ উইকেট শিকার করেই নিজেকে বিশ্বকাপের জন্য যোগ্য প্রমাণিত করেছেন ডসন। অন্যদিকে জো ডেনলি পাকিস্তানের বিপক্ষে সবশেষ সিরিজে তিন ম্যাচ খেলে নিতে পারেননি কোনো উইকেট, ব্যাট হাতে করেছেন মাত্র ১৭ রান।

তাই ডেনলির পরিবর্তে সুযোগ পেয়েছেন গত বছরের অক্টোবরে শেষ ওয়ানডে খেলা ডসন। পাকিস্তানের বিপক্ষে ৪-০তে সিরিজ জেতার পরপরই স্কোয়াডের বাইরে থাকা ডসনকে দেশের তৃতীয় সেরা স্পিনার হিসেবে আখ্যায়িত করেন ইংলিশ কোচ। তার সঙ্গে একমত হন অধিনায়ক ইয়ন মরগ্যান এবং দুই নির্বাচক এড স্মিথ ও জেমস টেলর।

অন্যদিকে ড্রাগ টেস্টে পাস করতে না পারায় বাদ পড়েছেন হেলস। তার বদলে পাকিস্তান সিরিজে দুই ম্যাচ খেলে ৭৬ ও ৪৩ রান করেছেন ভিনস। তাই তাকে স্কোয়াডে রেখে দিয়েছে ইসিবি। আর জোফ্রা আর্চারকে এগিয়ে দিয়েছে টানা ৯০ মাইলে বোলিং করতে পারার অদ্ভুত ক্ষমতা।

পরিবর্তিত দল ঘোষণার সময় আর্চারকে ম্যাচের যেকোনো সময় ব্যবহার করা যাবে জানিয়ে ইংলিশ কোচ বলেন, 'আমি আগে তাকে (আর্চার) কখনো খেলতে দেখিনি। তবে সে আমাদের প্রত্যাশা পূরণ করেছে। দারুণ গতির সঙ্গে অসাধারণ নিয়ন্ত্রণ তার বোলিংকে আরও বেশি ভয়ঙ্কর করে তোলে। তাকে আমরা ম্যাচের যেকোনো পর্যায়ে বোলিং করাতে পারবো।'

এসময় তিনি বিশ্বকাপে ইংল্যান্ডের প্রাথমিক লক্ষ্য হিসেবে সেমিফাইনালের কথা উল্লেখ করেন। তবে একবার শেষ চার নিশ্চিত হলে যেকোনো কিছুই সম্ভব বলে জানান বেয়লিস।

তিনি আরও বলেন, 'গত ছয় মাস আমাদের জন্য বেশ কঠিন ছিল। তবে ছেলেরা দারুণ প্রতিক্রিয়া দেখিয়েছে। যারা সুযোগ পেয়েছে, আমি আশা করবো সবাই প্রত্যাশানুযায়ী খেলতে পারবে। যেকোনো দলের জন নকআউট পর্বই সবচেয়ে কঠিন। আমাদের প্রথম কাজ সেমিফাইনাল নিশ্চিত করা। একবার শেষ চারে পৌঁছে গেলে যেকোনো কিছুই সম্ভব।'

ইংল্যান্ডের পূর্ব ঘোষিত বিশ্বকাপ স্কোয়াড: ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, জো ডেনলি, অ্যালেক্স হেলস, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস, মার্ক উড।

ইংল্যান্ডের পরিবর্তিত বিশ্বকাপ স্কোয়াড: ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কুরান, লিয়াম ডসন, জেমস ভিনস, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, জোফ্রা আর্চার, ক্রিস ওকস এবং মার্ক উড।



আমার বার্তা/২১ মে ২০১৯/জহির


আরো পড়ুন