শিরোনাম :

  • আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ২০১৮ সালে ২ কোটি ৯০ লাখ শিশুর জন্ম সংঘাতময় এলাকায় : ইউনিসেফ হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ পেছাল ব্রাজিল-বাংলাদেশ, অপরিবর্তিত আর্জেন্টিনা কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতির বিরুদ্ধে দুই মামলা
শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা
স্পোর্টস ডেস্ক :
২৫ মে, ২০১৯ ১০:৩৯:৫৯
প্রিন্টঅ-অ+


বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে বড় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। কার্ডিফের সোফিয়া গার্ডেনে গতকাল (শুক্রবার) শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারিয়ে প্রোটিয়ারা। আগে ব্যাট করে ফাফ ডু প্লেসিস ও হাশিম আমলার ফিফটিতে ৩৩৮ রানের পুঁজি গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে ২৫১ রানের মধ্যেই গুটিয়ে যায় লঙ্কানরা।

চন্ডিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কাকে নিয়ে এবারের বিশ্বকাপে বাজি ধরার লোক খুঁজে পাওয়া দুষ্কর। চমকে ঠাসা এই দলটি কতদূর যেতে পারবে, সেটি নিয়ে সংশয়ে সমর্থকরাও। সবাই ধরে নিয়েছিল বিশ্বকাপের আমেজ শুরু হলে মাঠে হয়তো জবাব দিতে পারবেন হাথুরুর শিষ্যরা। কিন্তু তা আর হলো কই!

দক্ষিণ আফ্রিকার দেয়া বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বেশ খারাপ হয় শ্রীলঙ্কার। রানের খাতা না খুলতেই বিদায় নেন কুশল পেরেরা। তাকে বোল্ড করে সাজঘরে ফেরান সদ্যই ইনজুরি ফেরত পেসার লুঙ্গি এনগিডি। দলীয় ১০ রানের মাথায় বিদায় নেন লাহিরু থিরিমান্নেও। তাকেও তুলে নেন এনগিডি। তবে তৃতীয় উইকেট জুটিতে কুশল মেন্ডিসকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন দলীয় অধিনায়ক দিমুথ করুনারত্নে।

করুনারত্নে বেশ দেখে-শুনে খেলে ফিফটি তুলে নিলেও মেন্ডিস ৩৭ রানে এন্ডাইল ফেলুকায়োর বলে লেগ বিফোরের ফাঁদে পা দেন। এরপর উইকেটে আসেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথুজ। তাকে নিয়েই ইনিংসের সবচেয়ে বড় জুটিটি গড়েন করুনারত্নে। তাদের ব্যাটে একসময় জয়ের স্বপ্নও দেখছিল শ্রীলঙ্কা। তবে ৮৭ রান করে করুনারত্নে রাবাডার বলে মারক্রামের হাতে ক্যাচ তুলে দেয়ায় সেই স্বপ্ন ভেস্তে যায়।

অধিনায়কের ফিরে যাওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ৬৪ রান করে ম্যাথুজ দলীয় ২৩৫ রানে সাজঘরের পথ ধরলে নিজেদের শেষ আশাটুকুও হারায় লঙ্কান সমর্থকরা। শেষতক, ২৫১ রানের মধ্যেই গুটিয়ে যায় তারা।

এর আগে, টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠানোই যেন কাল হয়ে দাঁড়ায় শ্রীলঙ্কার সামনে। প্রোটিয়া দলের যে ৯ ব্যাটসম্যান উইকেটে এসেছেন, তাদের আটজনই রান পেয়েছেন। একজন শুধু আউট হন দশের নিচে।

সেঞ্চুরির খুব কাছে এসে সাজঘরে ফেরেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৬৯ বলে ৭ বাউন্ডারি আর ৪ ছক্কায় ৮৮ রান করেন তিনি। দ্বিতীয় উইকেটে হাশিম আমলার সঙ্গে ডু প্লেসিসের ১২৮ রানের জুটিটিই মূলত বড় সংগ্রহের ভিত গড়ে দেয় প্রোটিয়াদের।

আমলা ৬৫ আর ভ্যান ডার ডাসেন করেন ৪০ রান। শেষদিকে ডোয়াইন প্রিটোরিয়াসের ২৩ বলে ২৫ আর ক্রিস মরিসের ১৩ বলে ২৬ রানের হার না মানা দুটি ইনিংসে ৩৩৮ পর্যন্ত যেতে পেরেছে দক্ষিণ আফ্রিকা।

শ্রীলঙ্কার পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন সুরাঙ্গা লাকমল আর নুয়ান প্রদীপ।



আমার বার্তা/২৫ মে ২০১৯/জহির


আরো পড়ুন