শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
নিউজিল্যান্ডকে ৯১ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ
স্পোর্টস ডেস্ক :
২৯ মে, ২০১৯ ১০:০১:৫০
প্রিন্টঅ-অ+


ভারতের মতো শক্ত প্রতিপক্ষকে প্রস্তুতি ম্যাচে হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই ছিল নিউজিল্যান্ড। তবে গতকাল (মঙ্গলবার) ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা যেভাবে তাদের বোলারদের ছাতুপেটা করল তাতে বিশ্বকাপের আগে বোলিং নিয়ে ফের ভাবতে হবে ব্ল্যাকক্যাপস টিম ম্যানেজমেন্টকে।

ব্রিস্টলে গতকাল টসে হেরে আগে ব্যাট করতে নেমে শাই হোপের সেঞ্চুরি ও বাকিদের ছোট-খাটো ঝড়ো ইনিংসের সুবাদে ওয়েস্ট ইন্ডিজ প্রথমে গড়ে ৪২১ রানের পাহাড়। আর তা জবাব দিতে নেমে কিউইদের ইনিংস থেমেছে ক্যারিবীয়ানদের চেয়ে ৯১ রানে পেছনে থাকতে।

বড় লক্ষ্য তাড়া করতে নামা নিউজিল্যান্ডের শুরুটাও হয়নি ভালো। দলীয় ৩৩ রানের মধ্যেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে বসে তারা। ক্যারিবীয়ান পেসারদের আঘাতে একে একে সাজঘরেও ফেরেন মার্টন গাপটিল (০৫), হেনরি নিকোলস (১৫) ও রস টেলর (২)!

তবে তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। বড় জুটি গড়েন কেন উইলিয়ামসন ও টম ব্লান্ডেল। দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে শুরুর চাপ তখন অনেকটাই কাটিয়ে ওঠে কিউইরা। কিন্তু ব্যক্তিগত ৮৫ রান উইলিয়ামসন রান আউট হলে ভেঙে যায় ১২০ রানের জুটি।

এরপর নতুন উইকেটে আসা অলরাউন্ডার জেমস নিশামকে নিয়ে ব্লান্ডেল আরও একবার বড় একটি জুটি গড়ার চেষ্টা চালান। যদিও তা সম্ভব হয়নি। ২০ বলে ২০ রান করে নিশাম সাজঘরে ফিরে গিয়ে কিউইদের ম্যাচ জয়ের তাই বাকি আশাটুকু শেষ হয়ে যায়।

তবে সেঞ্চুরি তুলে নেন উইকেটরক্ষক ব্যাটম্যান ব্লান্ডেল। কার্লোস ব্রাফেটের বলে আউট হওয়ার আগে তিনি ৮৯ বলে ৮ চার আর ৫ ছয়ের মারে খেলেন ১০৬ রানের ঝকঝকে এক ইনিংস। শেষতক, কলিন ডি গ্র্যান্ডহোম ২৩, মিচেল স্যান্টনার ১৯ ও ঈস সোধী ১৬ বলে ৩৯ রান করলে ৩৩০ রানে গিয়ে থামে উইলিয়ামসনের দলের ইনিংস। ১৬ বল বাকি থাকতেই অলআউট হয়ে যায় ব্ল্যাক ক্যাপরা। উইন্ডিজদের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন ব্রাফেট।

এর আগে, ওয়েস্ট ইন্ডিজের রানের পাহাড়ে ওঠার শুরুটা করে দিয়েছিলেন 'ইউনিভার্সেল বস' হিসেবে খ্যাত ক্রিস গেইল। ৪ চার আর ৩ ছয়ে মাত্র ২২ বলে ৩৬ রান করে বোল্টের বলে আউট হন তিনি।

গেইল ফিরে গেলেও থামেনি উইন্ডিজদের রানের চাকা। আরেক ওপেনার এভিন লুইসের ফিফটি (৫৪ বলে ৫০) ও শাই হোপের সেঞ্চুরি (৮৬ বলে ১০১) কক্ষপথেই রাখে ওয়েস্ট ইন্ডিজকে।

তবে ক্যারিবীয়দের বড় সংগ্রহ গড়ার মূল কাজটা করে দিয়েছেন আরেক ব্যাটিং দানব আন্দ্রে রাসেল। ৭ চার ও ৩ ছক্কা মাত্র ২৫ বলে ৫৪ রানের বিধ্বংসী ইনিংস খেলেন তিনি।

এছাড়া অধিনায়ক জেসন হোল্ডারের ৩২ বলে ৪৭ রান, কার্লোস ব্র্যাথওয়েটের ১৬ বলে ২৪ ও অ্যাশলে নার্সের ৯ বলে অপরাজিত ২১ রানের ওপর ভর করে ইনিংস শেষ হওয়ার ৪ বল আগে ৪২১ রান তুলে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ।

নিউজিল্যান্ডের হয়ে ৫০ রান দিয়ে ৪ উইকেট নেন টেন্ট্র বোল্ট। জিমি নিশাম ২টি ও ম্যাট হ্যানরি এবং মিচেল স্যান্টনার নেন ১টি করে উইকেট।



আমার বার্তা/২৯ মে ২০১৯/জহির


আরো পড়ুন