শিরোনাম :

  • অরুণ জেটলি বিরল এক ক্যানসারে ভুগছিলেন কোথায় গিয়ে থামবে আজ নিউজিল্যান্ড! শিশু সায়মা হত্যা : তদন্ত প্রতিবেদন দাখিল ১৬ সেপ্টেম্বরওএসডি হচ্ছেন জামালপুরের সেই ডিসি দ্বিতীয় ম্যাচেই হোঁচট খেলো রিয়াল মাদ্রিদ
বিশ্বকাপে আজ মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া
স্পোর্টস ডেস্ক :
০৯ জুন, ২০১৯ ১১:৪১:২৪
প্রিন্টঅ-অ+


বিশ্বকাপের হট ফেবারিট ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় আজ বিকেলে মুখোমুখি হবে দল দুটি। কেনিংটন ওভাল থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছরাঙা টিভি।

বিশ্বকাপে ভারত একটি ম্যাচ খেলেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে তারা দাপুটে জয় পেয়েছে। অন্যদিকে অস্ট্রেলিয়া দুটি ম্যাচ খেলেছে। দুটিতেই জয় পেয়েছে। অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের জয়টি ছিল কষ্টার্জিত। আজ ভারতের বিপক্ষে তারা তৃতীয় ম্যাচ খেলতে নামবে।

যদিও বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার হারের রেকর্ড কম। আটবারের দেখায় পাঁচবারই জিতেছে অজিরা। সবশেষ ২০১১ সালে আহমেদাবাদে ভারতের কাছে কোয়ার্টার ফাইনালে হেরেছিল অস্ট্রেলিয়া। যা ছিল ১৯৯২ বিশ্বকাপের পর ভারতের কাছে তাদের প্রথম হার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছিল অস্ট্রেলিয়া। আজও হয়তো অপরিবর্তিত একাদশ নিয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে তারা। যদিও তাদের টপ অর্ডারে ব্যাটসম্যানরা সুবিধা করতে পারছেন না।

অন্যদিকে ভারত তাদের একাদশে একজন অতিরিক্ত পেসার খেলাতে পারেন। সেক্ষেত্রে দলে আসতে পারেন মোহাম্মদ শামি। ওয়েস্ট ইন্ডিজের বোলাররা শর্ট বলে বেশ ভুগিয়েছে অজি ব্যাটসম্যানদের। সেটা কাজে লাগাতে বাউন্সারে দক্ষ শামিকে আনতে পারে টিম ইন্ডিয়া। তবে প্রশ্ন হচ্ছে সেক্ষেত্রে কাকে বসাবে? ভুবনেশ্বর কুমার হতে পারেন বিকল্প। আর সেটা না হলে হয়তো একজন স্পিনারকে বসাতে পারে।

অবশ্য ভারতের বিপক্ষে আজ অস্ট্রেলিয়ার জন্য অনুপ্রেরণা হয়ে আসছে তাদের সবশেষ ভারত সফরটি। সেই সফরের পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ তিনটি জিতে সিরিজ জিতেছিল অ্যারোন ফিঞ্চ-ম্যাক্সওয়েলরা। যেমনটা বলেছেন ফিঞ্চ, ‘ভারতে সবশেষ তিন ম্যাচের জয়ের সুখস্মৃতি আমাদের আত্মবিশ্বাস জোগাচ্ছে। যেহেতু আমরা তাদের হোম কন্ডিশনে হারিয়েছি, সেহেতু আশা করছি এখানে হারানোর সক্ষমতা রাখি আমরা। সেটা থেকে সত্যিকার অর্থে আত্মবিশ্বাস পাচ্ছি আমরা।’

অবশ্য অস্ট্রেলিয়াকে শর্ট বলে কাবু করতে প্রস্তুত ভারত। যেমনটা বলেছেন ভারতের রোহিত শর্মা, ‘শর্ট বল আসলে কোনো ব্যাটসম্যানের জন্যই সহজ নয়। এমনকী যে ব্যাটসম্যান ভালো পুল করতে পারেন কিংবা ভালো হুক করতে পারেন, তার জন্যও শর্ট বল খেলা কঠিন। আমরা সেটা জানি। সম্ভবত আমাদের এমন বোলিং বিভাগ আছে যারা শর্ট বল ভালো করতে পারে। তার মানে এই নয় যে আমরা কেবল শর্ট বলে নির্ভর করব।’



আমার বার্তা/০৯ জুন ২০১৯/জহির

 


আরো পড়ুন