শিরোনাম :

  • হু হু করে বাড়ছে পানি আমার কাছে মনে হয় এই সিরিজে অনেক চ্যালেঞ্জিং : তামিম প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক : স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সিরিজে শ্রীলঙ্কা দলে ফিরলেন চারজন প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করবেন ব্যারিস্টার সুমন
বিশ্বকাপে আজ মুখোমুখি হচ্ছে ভারত-ইংল্যান্ড
স্পোর্টস ডেস্ক :
৩০ জুন, ২০১৯ ১১:৫৫:৫৩
প্রিন্টঅ-অ+


বিশ্বকাপের অন্যতম বিগ ম্যাচগুলোর একটি আজ (রোববার)। বার্মিংহামের এজবাস্টনে মুখোমুখি হতে চলেছে বিশ্বকাপের দুই হট ফেভারিট ইংল্যান্ড ও ভারত। দুই দলকে হট ফেভারিট বললেও, টুর্নামেন্ট শুরুর পর ইংল্যান্ডের ভাটায় লেগেছে টান। গত ৩-৪ বছর ধরে ওয়ানডে ক্রিকেটে সবাইকে শাসন করে এলেও ঘরের মাঠে বিশ্বকাপে নাজুক অবস্থা ইংল্যান্ড দলের।

বিশ্বকাপ শুরুর আগে অনেকে যেখানে ইংল্যান্ডের হাতে বিশ্বকাপই তুলে দিচ্ছিল, সেই ইংলিশরা এখন টুর্নামেন্টের সেমির আগেই বাদ পড়ার শঙ্কায়। সেই শঙ্কাকে আজ আরও ঘনীভূত করে তুলতে পারে টিম ইন্ডিয়া। বিরাট কোহলির দল আছে দুর্দান্ত ফর্মে। মিডল অর্ডারে ব্যাটিং নিয়ে দলের মধ্যে একটু খচখচানি থাকলেও, বোলাররা সেই দুর্বলতাকে শাকের দিয়ে মাছ ঢাকার মতো ঢেকে দিচ্ছেন। তাই তো টুর্নামেন্টে এখনো একমাত্র অপরাজিত দল ভারত। এদিকে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামার আগে নতুনত্বের ছোঁয়া লেগেছে ভারতীয়দের শিবিরে। আজ প্রথমবারের আসরে এওয়ে 'গেরুয়া জার্সি' পরে মাঠে নামবে ভারত।

রাউন্ড রবিন লিগ প্রায় শেষের পথে, অথচ অপরাজিত ভারত! সেই সুবাদে পয়েন্ট টেবিলে বেশ ভালো জায়গায় (দুইয়ে) আছে রোহিত-ধোনিরা। ৬ ম্যাচ খেলে ৫টিতে জয় তুলে নেয়ায় (১ ম্যাচ পরিত্যক্ত) ভারতের পয়েন্ট এখন ১১। সেমির টিকিট নিশ্চিত করতে জয়ও না, আর মাত্র ১টি পয়েন্ট দরকার তাদের। তবে কোনো অপেক্ষা বা সমীকরণ নয়, সোজা ইংল্যান্ডকে হারিয়ে দিয়েই শেষ চার নিশ্চিত করতে মরিয়া কোহলির দল। ইংল্যান্ডকে নক-আউট পাঞ্চ দিয়ে পয়েন্ট টেবিলে অবস্থান শক্ত করার মিশন এখন তাদের।

ভারতের জন্য অস্তিত্বের লড়াই না হলেও, ইংল্যান্ডের জন্য এটা টুর্নামেন্টে টিকে থাকার লড়াই। হারলেই সেমির সম্ভাবনা প্রায় শেষ। 'ডু অর ডাই' ম্যাচের আগে ইংলিশ শিবিরে তাই অস্বস্তির হাওয়া। অথচ দারুণভাবেই টুর্নামেন্ট শুরুর করেছিল থ্রি-লায়ন্সরা। প্রথম ৫ ম্যাচের ৪টি জয়, শুরুর দিকে পয়েন্ট টেবিলের শীর্ষে রেখেছিল তাদের। এরপরেই বাঁধে বিপত্তি। টুর্নামেন্ট শুরুর আগে যেই শ্রীলঙ্কাকে কেউ হিসেবের খাতায় রাখেনি, সেই দলের কাছে হেরে যায় এউইন মরগ্যানের দল। এরপর চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে হার, লজ্জায় ডুবিয়েছে তাদের।

সাম্প্রতিক সময়ে ইতিহাসের অন্যতম সেরা দল টুর্নামেন্ট শুরু করায় ইংল্যান্ডকে শিরোপার সবচেয়ে বড় দাবিদার ভাবা ভুল ছিল না। অধিনায়ক ইউন মরগানের পাশাপাশি জস বাটলার, জনি বেয়ারস্টো, জেসন রয়ের মতো ব্যাটসম্যান; বেন স্টোকসের মতো অলরাউন্ডার কিংবা জোফরা আর্চারের মতো বোলার যে দলে তাদের শিরোপার দাবিদার করাই যায়। কিন্তু পাশার দান যেহেতু উল্টে গেছে, সেহেতু এখন পারফর্ম করেই নিজেদের উদ্ধার করতে হবে ইংল্যান্ড দলকে।

কিন্তু তাদের জন্য আছে দুঃসংবাদ। যুক্তরাজ্যে যেকোনো উইকেটগুলোর মধ্যে একমাত্র এজবাস্টনের উইকেটেই স্পিনটা ধরে বেশ, যা বরাবরই অস্বস্তির এক জায়গা ইংল্যান্ড দলের। এদিকে আবার স্পিন খেলতে বা খেলাতে ইংলিশদের চেয়ে যোজন যোজন ব্যবধানে এগিয়ে ভারত। কোহলির হাতে যেখানে কুলদীপ যাদব, ইউজবেন্দ্র চাহালের মতো বিশ্বমানের স্পিনার রয়েছে সেখানে মঈন আলী, আদিল রশিদরা ততটা ক্ষুরধার নয়। উল্টো এই ম্যাচে বাড়তি আরও এক স্পিনার খেলাতে প্রস্তুত ভারতীয় শিবির। সম্ভবত উইকেট বিবেচনায় স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে খেলাবে আজ ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

ইংল্যান্ডের বিপক্ষে জাদেজাকে খেলানোর আরও একটি কারণও আছে। থ্রি-লায়ন্সের বিপক্ষে ভারতের হয়ে সেরা বোলার কিন্তু এই জাদেজাই। ইংলিশদের বিপক্ষে এখন পর্যন্ত ৩৭টি উইকেট রয়েছে ঝুলিতে পুরেছেন তিনি। তাই প্রথমবারের মতো ভারতের জার্সি গায়ে জাদেজা এই ম্যাচ খেললে অবাক হওয়ার কিছু থাকবে না।

ভারত যখন জাদেজাকে উইকেট বিবেচনায় একাদশে অন্তর্ভুক্ত নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে, সেখানে ইনজুরি চিন্তায় ইংল্যান্ড। জেসন রয় ইনজুরির কারণে নেই শেষ ৩ ধরে। আজও এই ওপেনার খেলতে পারেন কিনা তা নিয়ে সন্দিহান দল। উল্টো, গত ম্যাচে আদিল রশিদ ও জোফরা আর্চারের চোট যেন মরার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে স্বাগতিকদের জন্য।

দুশ্চিন্তায় ডোবা দল আর স্পিন জুজু, ইংল্যান্ডকে হারানোর জন্য এর চেয়ে ভালো উপলক্ষ আর পাবে না ভারত। এদিকে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা- উপমহাদেশের এই ৩ দলও আজ ভারতীয়দের পক্ষে গলা ফাটাবে। কেননা এই ম্যাচ কোহলি-বুমরাহরা জিতে নিলেই দল ৩টির নিভু নিভু করা সেমির স্বপ্ন পাবে নতুন প্রাণ। এই ৩ দল আর দলের ভক্ত-সমর্থকদের এখন তাই একটাই আশা ইংল্যান্ডকে নকআউট পাঞ্চ টুর্নামেন্টকে আরও জমিয়ে তুলবে ভারত।



আমার বার্তা/৩০ জুন ২০১৯/জহির


আরো পড়ুন