শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
বিশ্বকাপে আজ বাংলাদেশ-ভারত ম্যাচ
স্পোর্টস ডেস্ক :
০২ জুলাই, ২০১৯ ১২:০৫:১৮
প্রিন্টঅ-অ+


বিশ্বকাপে বাঁচা মরার লড়াইয়ে আজ শক্তিশালী ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। হারলেই পরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচ খেলে দেশে ফিরতে হবে টাইগারদের। আর বাংলাদেশের বিপক্ষে জিতলে সেমিফাইনাল নিশ্চিত বিরাট কোহলির দলের। বিশ্বকাপে গুরুত্বপূর্ন এ ম্যাচে আজ নজর থাকবে দুই দলের বেশ কিছু তারকা খেলোয়াড়ের ওপর। ময়দানী লড়াই শুরুর আগে চলুই তাদের দেখে নেই।

সাকিব আল হাসান : গত মাসে ওয়ানডে অলরাউন্ডারের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে নিজের শ্রেষ্ঠত্ব জানান দিয়েছিলেন সাকিব। এরপর মাঠে ব্যাট-বলে ধারাবাহিক পারফরম্যান্সে ভক্তদের নজর কেড়ে চলছেন তিনি। টুর্নামেন্টে এখনো পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব। বাঁহাতি এ ব্যাটসম্যানের নামের পাশে রয়েছে ৪৭৬ রান। বাংলাদেশ দলের সাফল্যের অন্যতম চাবিকাঠি ৩২ বছর বয়সি এ তারকা। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে পাঁচ উইকেট নিয়ে নিজের ক্যারিশমা দেখিয়েছেন তিনি। তাই প্রতিবেশী পরাশক্তি ভারতের বিপক্ষে জয় পেতে আজ তার ধারাবাহিক পারফরম্যান্সের প্রত্যাশা থাকবে টাইগার ভক্তদের।

রোহিত শর্মা : ৩২ বছর বয়সি রোহিত শর্মা এ বিশ্বকাপে রয়েছেন আগুণে ফর্মে। টুর্নামেন্টে শেষ ছয় ম্যাচে তার রান ৪৪০। ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ম্যাচে সেঞ্চুরি করে নিজেকে আরও একবার জানান দিয়েছেন ভারতীয় এ হিটম্যান। দলের প্রয়োজনে শুরুতে বড় ইনিংস খেলে ভারতকে নিরাপদ জায়গায় নিতে পারার সক্ষমতা রয়েছে তার। বিশ্বকাপে এখনো পর্যন্ত সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি পাওয়া একমাত্র ব্যাটসম্যান তিনি। ভারতের হয়ে সর্বোচ্চ রানও এবার তার দখলে।

সৌম্য সরকার : বাংলাদেশ দলের পাওয়ার হিটার ব্যাটসম্যান সৌম্য সরকার। ওপেনিংয়ে নেমে তার ঝড়ো ইনিংস বাংলাদেশকে বড় সংগ্রহ গড়তে সহায়তা করে। তামিমের সঙ্গে ওপেনিংয়ে দলের ইনিংসের ভীত গড়ার জন্য তার ব্যাটের দিকে তাকিয়ে থাকে লাল-সবুজের সমর্থকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের জয়ের ম্যাচে তার ৩০ বলে ৪২ রানের ইনিংসটা ভক্তদের নজর কেড়েছিল। শক্তিশালী ভারতের বিপক্ষে ভালো করতে আজ ব্যাটিংয়ে ভালো করার বিকল্প নেই বাংলাদেশের। তাই বাঁহাতি টপঅর্ডার এ ব্যাটসম্যানের কাছ থেকে আজ বড় ইনিংসের প্রত্যাশা থাকবে টাইগার ভক্তদের।

বিরাট কোহলি : ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা বিরাট কোহলির নেতৃত্বে এবার তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে ভারত। টুর্নামেন্টে এখনো পর্যন্ত পাঁচটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। সেমিফাইনাল নিশ্চিত করার আগে ভারতের হয়ে কোহলির ব্যাট থেকে এসেছে ৩৮২ রান। ব্যাটিং জাদু ছাড়াও দলকে নেতৃত্ব ও চমৎকার ফিল্ডিংয়ের জন্য কোহলির ভূমিকা অসাধারন।

জাসপ্রিত বুমরাহ : ডেথ ওভারে  তার কার্যকর বোলিং যে কোনো ব্যাটিং লাইনকেই ধুমরে মুচড়ে দিতে পারে। দুর্দান্ত স্লোয়ার ও কার্যকর ইয়র্কারে বিশ্বের যে কোনো বড় ব্যাটসম্যানকে অপ্রস্তুত করে দিতে পারেন ২৫ বছর বয়সি এ পেসার। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে বোলিং ভেলকি দেখানোর পর আফগানিস্তানের বিপক্ষে বিপদে পড়তে যাওয়া ম্যাচেও ভারতকে উদ্ধার করেন বুমরাহ। গুরুত্বপূর্ণ মুহূর্তে আফগানদের দুই উইকেট নিয়ে ম্যাচের মোড় গুড়িয়ে দেন তিনি। আসরের হট ফেবারিট ও তারকা সমৃদ্ধ ভারতের বিপক্ষে জয় পেতে হলে আজ বুমরাহকে দেখে খেলতে হবে বাংলাদেশি ব্যাটসম্যানদের।



আমার বার্তা/০২ জুলাই ২০১৯/জহির


আরো পড়ুন