শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
পাকিস্তান ছেড়ে ইংল্যান্ডের কোচ হচ্ছেন আর্থার?
স্পোর্টস ডেস্ক :
০৩ আগস্ট, ২০১৯ ১০:৩৫:২৮
প্রিন্টঅ-অ+


চলতি গ্রীষ্মের পরই ইংল্যান্ড ক্রিকেট দলের দায়িত্ব ছেড়ে দেবেন বিশ্বকাপ জয়ী কোচ ট্রেভর বেইলিস। যে কারণে এরই মধ্যে নতুন কোচ খোঁজার মিশনে লেগে পড়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। ইংলিশদের সম্ভাব্য নতুন কোচ হিসেবে জোরেশোরে শোনা যাচ্ছে পাকিস্তানের বর্তমান কোচ মিকি আর্থারের নাম ।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের পরিচালক ও সাবেক ক্রিকেটার অ্যাশলে সম্ভাব্য কোচদের নাম বলার সময় বিশেষ জোর দিয়েছেন আর্থারের ওপর। যে কারণে ধারণা করা হচ্ছে পাকিস্তানের দায়িত্ব ছেড়ে বিশ্ব চ্যাম্পিয়নদের ডাগআউটে নিজের নাম লেখাবেন দক্ষিণ আফ্রিকান আর্থার।

এখন পাকিস্তানের কোচ হলেও, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে আর্থারের। কোচ হিসেবে ইংল্যান্ডের মাটিতে সাফল্যের মুখও দেখেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার কোচ হিসেবে ২০০৮ সালে জিতেছেন টেস্ট সিরিজ এবং পাকিস্তানের হয়ে ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জিতেছিলেন আর্থার। যে কারণে তার প্রতি বিশেষ আগ্রহ রয়েছে ইসিবিরও।

অস্ট্রেলিয়ান কোচ বেইলিস নিজের চুক্তি নবায়ন করতে অপারহতা প্রকাশের পর থেকেই মূলত নতুন কোচের খোঁজ শুরু করেছে ইংল্যান্ড। আর্থার ছাড়াও ইংল্যান্ডের কোচের পদের জন্য সম্ভাব্য প্রার্থীদের তালিকায় রয়েছে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ ওটিস গিবসন এবং ভারতের হয়ে ২০১১ সালের বিশ্বকাপ জেতা গ্যারি কার্স্টেনের নামও।

এছাড়া অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের সঙ্গেও কথা বলেছে ইসিবি। তবে ম্যাকডোনাল্ড জানিয়ে দিয়েছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের যুগে জাতীয় দলের দীর্ঘমেয়াদের দায়িত্ব নেয়া সম্ভব নয় তার পক্ষে। কারণ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে বছরের নির্দিষ্ট একটা সময়েই শুধু কাজ করতে হয়। বাকি সময় থাকা যায় পরিবারের সঙ্গে।

বিদেশি কারও সঙ্গে মতানৈক্যে পৌঁছতে না পারলে, দেশের মধ্য থেকেই কোচ নিয়োগ দেবে ইসিবি। সে তালিকায় ওপরের দিকেই রয়েছে ক্রিস সিলভারউড, পল কলিংউড এবং গ্রাহাম থর্পের নাম। এছাড়াও অ্যাশেজের পর আগামী নভেম্বরে নিউজিল্যান্ড সফরের জন্য অন্তর্বর্তীকালীন কোচের পরিকল্পনাও রয়েছে ইসিবির।



আমার বার্তা/০৩ আগস্ট ২০১৯/জহির


আরো পড়ুন